বাংলাদেশে নতুন করোনা রোগী শনাক্ত ৩; মোট: ৫৪; নতুন করে একজন মারা গিয়েছেন। মোট মৃতের সংখ্যা: ৬ - আইইডিসিআর ♦♦ আমেরিকায় করোনায় আরও ৫ বাংলাদেশির মৃত্যু ♦♦ সরকারি ছুটির মেয়াদ সীমিত আকারে বাড়বে ও নববর্ষের সব অনুষ্ঠান বন্ধ থাকবে: প্রধানমন্ত্রী ♦♦ করোনা উপসর্গ দেখা দিলে ০১৯৪৪৩৩৩২২২ ও ১০৬৫৫ নম্বরে ফোন করার অনুরোধ আইইডিসিআরের। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে।

আন্তর্জাতিক, আলোচিত, বাংলাদেশ

অস্ট্রেলিয়ার দাবানলের শেষ কোথায়?

ভয়াবহ দাবানলে প্রায় তিন মাস ধরে জ্বলছে অস্ট্রেলিয়া। এতে অপূরণীয় ক্ষয়ক্ষতি হয়েছে। পুড়ে গেছে ৮০ লাখ হেক্টর বনভূমি ও দুই হাজার ঘড়-বাড়ি। দাবানলে এ পর্যন্ত মৃত্যু হয়েছে অন্তত ২৯ জন মানুষের।

এছাড়া মারা গেছে প্রায় ১০০ কোটি প্রাণী। মহাকাশ থেকে তোলা ইউরোপিয়ান স্পেস এজেন্সির কোপারনিকাস স্যাটেলাইটের ছবিতে দেখা গেছে অস্ট্রেলিয়াজুড়ে ছড়িয়ে পড়া প্রকাণ্ড আগুন ও গাঢ় ধোঁয়া।

দেশটির পূর্ব উপকূলীয় অঞ্চলের বিশাল এলাকায় দাবানল ছড়িয়ে পড়ার চিত্র দেখা গেছে এতে। জাপানের হিমাওয়ারি-৮ স্যাটেলাইট প্রতি ১০ মিনিট পরপর পৃথিবীর পশ্চিম গোলার্ধের ছবি তোলে। সেসব ছবিতেও দাবানলের ভয়াবহ চিত্র উঠে এসেছে।

গত বছর অক্টোবরের শেষের দিকে জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির তোলা দাবানলের ছবি দিয়ে অ্যানিমেশন তৈরি করেছেন ইউনিভার্সিটি অব তাসমানিয়ার বিজ্ঞানী গ্র্যান্ট ইউলিয়ামসন।

এক টুইটে উইলিয়ামসন বলেন, রাতারাতি জ্বলে নিভে যাওয়ার পাশাপাশি বিশালাকার আগুন, যা অনেকদিন ধরে জ্বলছে তাও চোখে পড়বে এতে। তীব্র ধোঁয়া ও মেঘের জন্য স্যাটেলাইটের মাধ্যমে আগুনের স্থানগুলো শনাক্ত করা বেশ কষ্টসাধ্য ছিল।

গত ২৭ ডিসেম্বর থেকে ৮ জানুয়ারি পর্যন্ত মার্কিন মহাকাশ সংস্থা ‘নাসা’র স্যাটেলাইট চিত্রে দেখা গেছে, প্রবল বাতাসে ধোঁয়ার কুণ্ডলি ছড়িয়ে গেছে সাউথ আমেরিকা পর্যন্ত। ধূসর হয়ে গিয়েছিল চিলির আকাশ। অস্ট্রেলিয়ার প্রতিবেশী দেশ নিউজিল্যান্ডের আকাশও অগ্নিবর্ণ ধারণ করেছিল। জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা এ তথ্য জানায়।

অস্ট্রেলিয়ার দাবানল এখনো নিয়ন্ত্রণে আসেনি। দেশটিতে প্রথমবারের মতো আগুন নিয়ন্ত্রণে সহায়তার জন্য ২৭শ’ সেনা মোতায়েন করা হয়েছে। বন্যপ্রাণী ও তাদের বিপর্যস্ত বাসস্থান পুনর্গঠনে কেন্দ্রীয় সরকার ৫০ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ দিয়েছে। বাস্তুতন্ত্রের যে অপূরণীয় ক্ষতি হয়েছে, সেটি নিয়ে কাজ করবেন বিজ্ঞানীরা।

ফই/সাহু/ফই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE


বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৫৪
সুস্থ
২৫
মৃত্যু
সূত্র:আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৮৫৯৭০১
সুস্থ
১৭৮৩৩৩
মৃত্যু
৪২৩৪০
সূত্র: ওয়ার্ল্ড মিটার
করোনা আতঙ্কে মানসিক স্বাস্থ্য ভালো রাখবেন যেভাবে
গাছের ওপর ৭ তরুণের কোয়ারেন্টিন!
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যা খাবেন
করোনাভাইরাস: যতসব ভুল ধারণা