ফিচার

অ্যালোভেরার যত গুণ

রূপচর্চায় অ্যালোভেরার গুরুত্ব সবার জানা। অ্যালোভেরা ঔষধি গাছ, প্রাচীনকাল থেকেই ব্যবহার হচ্ছে। ত্বক ও চুলের নানা সমস্যায় অ্যালোভেরা উপকারী। গ্রিস, মিসর, ভারত, মেক্সিকো, জাপান, চীন পৃথিবীর প্রাচীনতম সভ্যতা। তারা বহু যুগ ধরেই নানা পরিচর্যায় ব্যবহার করছে অ্যালোভেরা।

ত্বকের যত্নে অ্যালোভেরা
অ্যালোভেরা ত্বক পরিষ্কার করে আদ্রতা ধরে রাখতে সাহায্য করে। এটি ত্বক কোমল রাখে, দৃঢ়তা বজায় থাকে। ত্বকের যে কোনো ধরনের সমস্যার সমাধান মেলে অ্যালোভেরাতে। ব্রণ, রঙয়ের সামঞ্জস্যহীনতা, দাগ ও মলিনভাব দূর করা সম্ভব অ্যালোভেরা ব্যবহারে। চোখের ফোলাভাব ও চারপাশের কালো দাগ কিংবা চেহারায় ক্লান্তির ছাপ পড়ে তা দূর করতেও অ্যালোভেরা অতুলনীয়।

অ্যালোভেরায় ঠোঁটে লাবণ্য
এমনকি ঠোঁটের সৌন্দর্য বাড়াতে ও শীতের যত্নে অ্যালোভেরা ব্যবহার করা যেতে পারে। এতে ঠোঁটের শুষ্কতা কমে, ঠোঁট ফাটার সমস্যা দূর হয়। তাই, প্রতিদিন ঠোঁটে সামান্য পরিমাণে অ্যালোভেরা ব্যবহার করা যেতে পারে।

অ্যালোভেরা

চুল বাঁচায় অ্যাালোভেরা
অ্যালো ভেরা চুলের বৃদ্ধিতেও সহায়তা করে। রুক্ষ আবহাওয়ায় চুল নিষ্প্রাণ হতে থাকে। তার ওপর ধুলাবালির প্রকোপ তো আছেই। চুলের কন্ডিশনার হিসেবেও অ্যালোভেরা খুব ভাল কাজ করে।

রুপচর্চা হোক বা মানসিক প্রশান্তি, অ্যালোভেরা দুইয়ের জন্যই সমান কার্যকর। অ্যালোভেরায় আছে ভিটামিন সি, ই এবং বেটা-ক্যারোটিন। তাই এটি ত্বকের আর্দ্রতা বজায় রাখে। বয়সের ছাপ পড়তে দেয় না। বর্তমানে বাজারচলতি সব হ্যান্ড স্যানিটাইজারেই অ্যালোভেরা আছে। আর সাথে আছে খানিকটা অ্যালকোহল। এ ফর্মুলা কাজে লাগিয়ে বাড়িতেও অনায়াসে বানিয়ে ফেলা যায় স্যানিটাইজার।

রেসিপি

অ্যালোভেরা হ্যান্ড স্যানিটাইজার

যা লাগবে
একটি বাটি
একটি চামচ
একটি ফানেল ও পাম্প সরবরাহকারী বোতল।
২/৩ কাপ মিশ্রিত অ্যালকোহল বা ইথানল
১/৩ কাপ অ্যালোভেরা জেল
৮ থেকে ১০ ফোঁটা প্রয়োজনীয় তেল

পদ্ধতি
প্রথমেই মিশ্রিত অ্যালকোহল, অ্যালোভেরা জেল ও তেল নিন। বাটিতে সব উপাদান একসঙ্গে যোগ করুন এবং একটি চামচ দিয়ে ভালোভাবে মিশ্রিত করুন। ফানেল ব্যবহার করে সাবধানে আপনার পছন্দের বোতলে ঢেলে দিন, বোতলের মুখটি শক্তভাবে এঁটে দিন। ব্যাস, আপনার হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের জন্য প্রস্তুত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

হেঁচকি ওঠার কারণ ও কমানোর উপায়
মশা তাড়াতে যেসব উপকরণ ব্যবহার করা যায়
গ্রিন টির ভালো-মন্দ
পাহাড়ের ভাষা, সমতলের ভাষা