বাংলাদেশ, শীর্ষ খবর

‘অন্য দেশ থেকে অ্যাস্ট্রোজেনাকার টিকা আনার চেষ্টা চলছে’

সরকার অন্য দেশ থেকে অ্যাস্ট্রোজেনাকার টিকা আনার চেষ্টা করছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। চীন থেকে আগামী ১২ মে এর আগে আসবে উপহারের ৫ লাখ টিকা। রাশিয়ার সাথেও হয়েছে চুক্তির অগ্রগতি।

আর এই মূহুর্তে দেশে নেই অক্সিজেন সংকট। দুপুরে অক্সিজেন সংকট উত্তরনের উপায় শীর্ষক ভার্চুয়াল আলোচনায় এসব কথা বলেন মন্ত্রী।

দেশে প্রথম ডোজের টিকা নিয়েছেন ৫৮ লাখ ১৯ হাজার ৮১১ জন। দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ৩২ লাখ ৩২০ জন। সবমিলিয়ে প্রথম ও ২য় ডোজ টিকা নিয়েছেন ৯০ লাখ ৩০ হাজার ৩২৯জন। সেই হিসেবে টিকার বর্তমান মজুদ আছে ১১ লাখ ৬৯ হাজার ৬৮০ ডোজ।

সংকটের দ্রুত সমাধান না হলে নির্ধারিত সময়ে দ্বিতীয় ডোজ টিকা পাবেন না ১৪ লাখ ৩৯ হাজারের বেশি মানুষ।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন , ভারত ছাড়াও অ্যাস্ট্রোজেনার টিকা ভিন্ন দেশ থেকে কেনা চেষ্টা চলছে। চীন ১২ তারিখের আগেই দিবে উপহারের ৫ লাখ টিকা। রাশিয়ার সাথে হয়েছে চুক্তির অগ্রগতি।

দেশে এই মূহুর্তে অক্সিজেন সংকট নেই জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মন্ত্রী বলেন, আগামী ২ থেকে ৩ মাসের মধ্যে ১ হাজার টন অক্সিজেন উৎপাদনে জেনারেটর কিনছে সরকার।

ঈদে শপিং সেন্টারগুলোতে জনসমাগমের কারনে করোনা প্রকোপ বাড়ার আশঙ্কার কথাও জানান মন্ত্রী।

দেশে অক্সিজেনের সংকটে হবে না জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন ভ্যাক্সিন সমস্যারও দ্রুত সমাধান হবে। তবে ভারতের মতো পরিস্থিতি ঠেকাতে মানতে হবে স্বাস্থ্যবিধি।
আহো/ফই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

হেঁচকি ওঠার কারণ ও কমানোর উপায়
মশা তাড়াতে যেসব উপকরণ ব্যবহার করা যায়
গ্রিন টির ভালো-মন্দ
পাহাড়ের ভাষা, সমতলের ভাষা