দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ শনাক্ত হয়েছে । গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ২ হাজার ৯১১ জন। সবমিলে করোনা শনাক্ত ৫০ হাজার ছাড়িয়েছে। আর গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়ে মারা গেছেন ৩৭ জন। সবমিলে মারা গেছেন ৭০৯ জন। ♦♦ করোনা উপসর্গ দেখা দিলে অথবা করোনা বিষয়ক জরুরি স্বাস্থ্যসেবা পেতে ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে কল করুন এবং তথ্য পেতে www.corona.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে। ♦♦ www.livecoronatest.com এ আপনি ঘরে বসেই কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত কি'না, তা নিজেই মূল্যায়ন করতে পারবেন। এমনকি আপনার ঝুঁকির মাত্রা ও করনীয় সম্পর্কেও জানতে পারবেন।

বাংলাদেশ, শীর্ষ খবর

আজ দশমী, দেবী বির্সজনের পালা

আজ বিজয়া দশমী। বিদায়ের সুর মন্ডপে মন্ডপে। প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। অশুভ শক্তির বিরুদ্ধে শুভ ও কল্যাণের বিজয় পতাকা উড়িয়ে আজ মর্ত্য থেকে কৈলাশে ফিরবেন দুর্গতিনাশিনী। ফারাহ্ হোসাইনের রিপোর্ট।

শারদীয় দুর্গাপুজার শেষ দিন আজ। সনাতন হিন্দু বিশ্বাসে-বোধনে অরুন আলোর অঞ্জলি নিয়ে আনন্দময়ী মা উমাদেবীর আগমন ঘটে। টানা পাঁচ দিন মৃন্ময়ীরূপে মন্ডপে থেকে আজ ফিরে যাবেন কৈলাশে স্বামী শিবের সান্নিধ্যে।

সকাল থেকেই মন্ডপগুলোতে নেমেছে ভক্তদের ঢল। শঙ্খধ্বনি, উলুধ্বনি আর মন্ত্রপাঠের মধ্য দিয়ে চলছে পুজার আনুষ্ঠানিকতা। ধান, দূর্বা, মিষ্টি আর আবির দিয়ে দেবীকে বিদায় জানাচ্ছে ভক্তরা। বিজয়া দশমীর সবচেয়ে আকর্ষনীয় সিদুঁর খেলায় মত্ত, ভক্তরা।

একদিকে বিদায়ের সুর, অন্যদিকে উৎসবের আমেজ। সকালে দেওয়া হয় দর্পণ ঘট বিসর্জন। সিদুুর খেলার পর ঢাকের সাথে চলে নাচ।

সকাল ৯টা ৫৮ মিনিটে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে মহানবমীর পূজা অনুষ্ঠিত হয়। সকালে কলাবাগান মণ্ডপে নিয়মিত পূজার ভেতর দিয়ে শুরু হয় প্রতিদিনকার আয়োজন। এরপর চলে প্রসাদ বিতরণপর্ব। রামকৃষ্ণ মঠ ও মিশনে পূজা শুরু হয় সকাল সাড়ে ছয়টায়।

প্রতিবছরের মতো এবারো রাজধানীতে বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ ও মহানগর সার্বজনীন পূজা কমিটির যৌথ উদ্যোগে বিজয়া শোভাযাত্রা শেষে বুড়িগঙ্গা নদীতে প্রতিমা বিসর্জন দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE


বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশ

আক্রান্ত
৫২৪৪৫
সুস্থ
১১১২০
মৃত্যু
৭০৯
সূত্র:আইইডিসিআর

বিশ্ব

আক্রান্ত
৬২৬৫৪৯৬
সুস্থ
২৯২৯৫৮০
মৃত্যু
৩৭৫৫২৬
সূত্র: ওয়ার্ল্ড মিটার
করোনার জিনোম সিকোয়েন্স
ঈদের ইতিহাস
ঘূর্ণিঝড়ের নাম যেভাবে রাখা হয়
ঘূর্ণিঝড়ের সংকেত ও এর অর্থ