বাংলাদেশ, শীর্ষ খবর

আজ দশমী, দেবী বির্সজনের পালা

আজ বিজয়া দশমী। বিদায়ের সুর মন্ডপে মন্ডপে। প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। অশুভ শক্তির বিরুদ্ধে শুভ ও কল্যাণের বিজয় পতাকা উড়িয়ে আজ মর্ত্য থেকে কৈলাশে ফিরবেন দুর্গতিনাশিনী। ফারাহ্ হোসাইনের রিপোর্ট।

শারদীয় দুর্গাপুজার শেষ দিন আজ। সনাতন হিন্দু বিশ্বাসে-বোধনে অরুন আলোর অঞ্জলি নিয়ে আনন্দময়ী মা উমাদেবীর আগমন ঘটে। টানা পাঁচ দিন মৃন্ময়ীরূপে মন্ডপে থেকে আজ ফিরে যাবেন কৈলাশে স্বামী শিবের সান্নিধ্যে।

সকাল থেকেই মন্ডপগুলোতে নেমেছে ভক্তদের ঢল। শঙ্খধ্বনি, উলুধ্বনি আর মন্ত্রপাঠের মধ্য দিয়ে চলছে পুজার আনুষ্ঠানিকতা। ধান, দূর্বা, মিষ্টি আর আবির দিয়ে দেবীকে বিদায় জানাচ্ছে ভক্তরা। বিজয়া দশমীর সবচেয়ে আকর্ষনীয় সিদুঁর খেলায় মত্ত, ভক্তরা।

একদিকে বিদায়ের সুর, অন্যদিকে উৎসবের আমেজ। সকালে দেওয়া হয় দর্পণ ঘট বিসর্জন। সিদুুর খেলার পর ঢাকের সাথে চলে নাচ।

সকাল ৯টা ৫৮ মিনিটে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে মহানবমীর পূজা অনুষ্ঠিত হয়। সকালে কলাবাগান মণ্ডপে নিয়মিত পূজার ভেতর দিয়ে শুরু হয় প্রতিদিনকার আয়োজন। এরপর চলে প্রসাদ বিতরণপর্ব। রামকৃষ্ণ মঠ ও মিশনে পূজা শুরু হয় সকাল সাড়ে ছয়টায়।

প্রতিবছরের মতো এবারো রাজধানীতে বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ ও মহানগর সার্বজনীন পূজা কমিটির যৌথ উদ্যোগে বিজয়া শোভাযাত্রা শেষে বুড়িগঙ্গা নদীতে প্রতিমা বিসর্জন দেওয়া হবে।

LIVE
Play
গাণিতিকভাবে সবচেয়ে নিখুঁত সুন্দরী বেলা হাদিদ!
স্পেনের জানা-অজানা
টিকটকের মধুবালা
ফোর্বসের তালিকায় ২০১৯ সালে ভারতের শীর্ষ ধনী