ফিচার

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেলেন গ্রেটা থানবার্গ

সময়ের আলোচিত নাম গ্রেটা থানবার্গ। মাত্র ১৬ বছর বয়স তাঁর। সুইডেনের নাগরিক। পরিচিতি পেয়েছেন জলবায়ু কর্মী হিসেবে।

সম্প্রতি গ্রেটা থানবার্গ পেয়েছেন আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার। পরিবেশ আন্দোলনে বিশেষ ভূমিকার জন্য তার হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়। একই সঙ্গে ক্যামেরুনের শান্তিকর্মী দিভিনা মালুমকেও এই পুরস্কার দিয়েছে ডাচ সংস্থা কিডসরাইট। তারা দুজনই জলবায়ু ও জঙ্গি বিরোধী আন্দোলনের জন্য ১ লাখ ইউরো করে পাবেন।

বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন কৈলাশ সত্যার্থী। ২০১৪ সালে শান্তিতে নোবেল জয় করেছেন এই ভারতীয় নাগরিক। এর আগে পাকিস্তানের অধিকারকর্মী মালালা ইউসুফজায়ী এই পুরস্কার পেয়েছিলেন।

২০১৮ সালে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অবিলম্বে কার্যকর প্রদক্ষেপ গ্রহণের জন্য সুইডেন সংসদের বাইরে প্রতিবাদ শুরু করেন গ্রেটা। প্ল্যাকার্ডে লিখা ছিল ‘জলবায়ুর জন্য স্কুল ধর্মঘট’।

বার্ষিক ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে উপস্থিত বিশ্ব নেতাদের সামনে দাঁড়িয়ে তিনি বলেন,

“কিছু মানুষ বলেন, আমরা সবাই মিলে নাকি জলবায়ু সংকট তৈরি করেছি। কিন্তু সেটি সত্যি নয়। যদি কোনো একজন অপরাধী হয়, তার জন্য সবাইকে দায়ী করা উচিত নয়। যারা অপরাধী, তাদেরকেই দায়ী করতে হবে। আর জলবায়ু সংকটের পেছনে দায়ী হলো কিছু মানুষ, কিছু প্রতিষ্ঠান, এবং কিছু নীতি-নির্ধারক, যারা খুব ভালো করেই জানেন অর্থ উপার্জনের লক্ষ্যে তারা পৃথিবীর কী ভীষণ ক্ষতি করে চলেছেন। এবং আমার বিশ্বাস, সেইসব মানুষদের মধ্যে অনেকেই আজ এখানে উপস্থিত আছেন।”

LIVE
বাংলাদেশে ২০১৯ সালের সেরা অনুসন্ধানী সাংবাদিকতা
বুনোপ্রাণীর দেশ গাম্বিয়া
অভিবাসন প্রত্যাশীদের নিয়ে অভিনব প্রতারণা
কলার দাম ১ কোটি ১ লাখ ৭৬ হাজার টাকা!