33 C
Dhaka
সোমবার, জুলাই ১৫, ২০২৪
spot_imgspot_img

আফগানিস্তানকে হারিয়ে ফাইনালে দক্ষিণ আফ্রিকা

বড় মঞ্চে দুর্দান্ত শুরু করে শেষ বেলায় খেই হারানোর কারণে ‘চোকার্স’ তকমাটাও জুড়ে গেছে প্রোটিয়াদের সঙ্গে। তবে এবার আর কোনো অঘটন ঘটতে দেয়নি প্রোটিয়ারা। প্রথমবারের মত সেমিফাইলে ওঠা আফগানিস্তানকে ৯ উইকেটের বিশাল ব্যবধানে উড়িয়ে দিয়ে ফাইনালে উঠেছে দক্ষিণ আফ্রিকা।

বৃহস্পতিবার (২৭ জুন) আগে ব্যাট করে মাত্র ৫৬ রানের গুটিয়ে যায় আফগানিস্তাান। জবাবে ব্যাট করতে নেমে ৬৭ বল এবং ৯ উইকেট হাতে থাকতেই জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। এর মাধ্যমে প্রথমবারের মত কোনো বিশ্বকাপের ফাইনালে উঠলো প্রোটিয়ারা।

অবশ্য লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি প্রোটিয়াদের। ৮ বলে মাত্র ৫ রান করে সাজঘরে ফেরেন ওপেনার কুইনটন ডি কক। এরপর রেজা হেনড্রিক্সকে সঙ্গে নিয়ে রান তুলতে থাকেন অধিনায়ক এইডেন মারক্রাম।

শেষ পর্যন্ত মারক্রামের ২১ বলের ২৩ রান এবং হেনড্রিক্সের ২৫ বলের অপরাজিত ২৯ রানে ভর করে ৬৭ বল এবং ৯ উইকেট হাতে থাকতেই জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতে ব্যাটিং বিপর্যয়ে পড়ে আফগানিস্তান। দলীয় ২৩ রানেই ৫ উইকেট হারায় তারা। পুরো টুর্নামেন্টে দুর্দান্ত ব্যাটিং করা গুরবাজ (০) ফেরেন ইনিংসের প্রথম ওভারেই। ৮ বলে ৯ রান করে গুলবাদিন নাইব আউট হলে, ২ রান করে আউট হন আরেক ওপেনার ইব্রাহিম জাদরান।

এরপর দলের হয়ে আর কেউই হাল ধরতে পারেনি। আজমতুল্লাহ ওমারজাই সর্বোচ্চ ১২ বলে সর্বোচ্চ ১০ রান করেন। ৪৯ বল হাতে থাকতেই মাত্র ৫৬ রানে গুটিয়ে যায় আফগানিস্তান।

প্রোটিয়াদের হয়ে মার্কো জনসেন এবং তাব্রাইজ শামসি তিনটি করে উইকেট শিকার করেন। এ ছাড়াও কাগিসো রাবাদা এবং এনরিখ নরকিয়া দুটি করে উইকেট নেন।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন