32 C
Dhaka
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪
spot_imgspot_img

ঈদে অনলাইনে কেনাকাটা ২ হাজার কোটি টাকার

দেশের প্রতিষ্ঠিত ই-কমার্স প্রতিষ্ঠান ও অনলাইন প্ল্যাটফর্ম থেকে ঈদের কেনাকাটা বেড়েছে। এসব প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য বলছে, ঈদুল ফিতর সামনে রেখে গত বছরের তুলনায় ৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত কেনাকাটা বেড়েছে। খাতসংশ্লিষ্টদের ধারণা, এবার ঈদে অনলাইন কেনাকাটা দুই হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে।

দেশের শীর্ষ ই-কমার্স প্রতিষ্ঠান দারাজের চিফ অপারেটিং অফিসার (সিওও) তাসফিন আলম জানিয়েছেন, ‘ঈদ উপলক্ষে এবার প্রত্যাশার চেয়েও বেশি অর্ডার পাওয়া যাচ্ছে। গত বছরের চেয়ে এখন পর্যন্ত ৩০ শতাংশ বেশি অর্ডার এসেছে।

ইলেকট্রনিক্স পণ্য বিক্রির ই-কর্মাস প্ল্যাটফর্ম পিকাবুর সহউদ্যোক্তা ও সিইও মরিন তালুকদার বলেন ‘ঢাকার ভেতরে তিন ঘণ্টাতেও পণ্য ডেলিভারি দেওয়া যাচ্ছে। চট্টগ্রাম সিটির ভেতরে অর্ডার করার পরদিনই পৌঁছায় পণ্য। কয়েক বছর আগেও যা সম্ভব ছিল না। গ্রাহকদের ই-কমার্সের প্রতি আগ্রহ বাড়ছে।’

ই-কমার্স সাইটের সঙ্গে গত এক বা দুই বছরে গড়ে ওঠা নতুন অনেক ফেসবুক পেজও জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন কেনাকাটায়। ই-কমার্স ব্যবসায়ীদের সংগঠন ই-ক্যাবের যুগ্ম সম্পাদক তাসফিন আলম বলেন, ‘গত বছরের চেয়ে এবার বিভিন্ন প্রতিষ্ঠানে ৫০ শতাংশ পর্যন্ত বিক্রি বেড়েছে। ই-কমার্স সাইটগুলোতে এ বছর রমজানের প্রতিদিন অর্ডারের সংখ্যা ছয় থেকে সাত লাখ। গড়ে প্রতিটি অর্ডারের মূল্য এক হাজার ২০০ টাকা।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন