32 C
Dhaka
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪
spot_imgspot_img

ঈদ সামনে রেখে বঙ্গবন্ধু সেতুতে গণপরিবহণের সংখ্যা বাড়ছে

ঈদকে সামনে রেখে ইতোমধ্যে ঢাকা-টাঙ্গাইল বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানবাহনের চাপ বাড়তে শুরু করেছে। মহাসড়কে অতিরিক্ত যানবাহনের ফলে টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতু দিয়ে যানবাহন পারাপার ও টোল আদায় স্বাভাবিকের তুলনায় প্রায় দ্বিগুণ হয়েছে। দ্বিগুন ভাড়া আদায়ের অভিযোগও রয়েছে যাত্রীদের।

বঙ্গবন্ধু সেতু সূত্রে জানা যায়, ৫ এপ্রিল সকাল ৬ টা থেকে ৬ এপ্রিল সকাল ৬ টা পর্যন্ত বঙ্গবন্ধু সেতু দিয়ে ২৮ হাজার ৭১০ টি যানবাহন পারাপার হয়েছে এবং এর বিপরীতে টোল আদায় হয়েছে ২ কোটি ৩৫ লাখ ৪৯ হাজার ৮০০ টাকা।

টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতু পূর্ব অংশে ১৬ হাজার ৪৭৪ টি যানবাহন পারাপার হয়। এতে টোল আদায় হয়েছে ১ কোটি ২৪ লাখ ১৮ হাজার ৮০০ টাকা এবং সিরাজগঞ্জের সেতুর পশ্চিম অংশে ১২ হাজার ২৩৬ টি যানবাহন পারাপার হয়। এতে টোল আদায় হয়েছে ১ কোটি ১১ লাখ ৩১ হাজার টাকা। এর আগের দিন বঙ্গবন্ধু সেতু দিয়ে উত্তরবঙ্গগামী ও ঢাকামুখী মোট ২৪ হাজার ১৮ টি যানবাহন পারাপার হয়েছিল। এ থেকে ২ কোটি ১১ লাখ ১১ হাজার ৫৫০ টাকা টোল আদায় হয়। এই ২ দিনে সেতু দিয়ে ব্যক্তিগত গাড়ির সংখ্যা বেশি চলাচল করেছে।

দিনাজপুরের সালাম বলেন, স্বাভাবিকের তুলনায় এখন ভাড়া চাচ্ছে দ্বিগুন। আমি উত্তরা থেকে আমাদের প্রতিষ্ঠানের গাড়িতে টাঙ্গাইলে এসে নামছি। এখান থেকে দিনাজপুর যাবো। ভাড়া চাচ্ছে ৮শ’ টাকা। এর আগে ৩শ’টাকা হলেও যাওয়া যেত।

টাঙ্গাইল বাস কোচ মিনিবাস মালিক সমতির সভাপতি খন্দকার ইকবাল হোসেন বলেন, পরিবহন শ্রমিকরা যাতে বাস ভাড়া না বাড়ায় সেজন্য নজরদারি রয়েছে।

বঙ্গবন্ধু সেতু সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল বলেন, ঈদের ছুটির আগেই মহাসড়কে যানবাহনের সংখ্যা বাড়ছে। যানজট নিরসনে সেতুর উভয় অংশে ৯টি করে ১৮ টি টোল বুথ স্থাপনসহ মোটরসাইকেলের জন্য ৪টি বুথ স্থাপন করা হয়েছে।

এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মীর মো. সাজেদুর রহমান জানান, মহাসড়কে যানবাহনের চাপ বাড়লেও বর্তমানে কোনো ধরণের যানজট নেই। স্বাভাবিকের মতো যানযাহনগুলো চলাচল করছে। ঈদের ছুটি হলে যানবাহনের সংখ্যা বাড়বে।



spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন