বাংলাদেশ, আন্তর্জাতিক

উদ্বেগ, উৎকণ্ঠার মধ্যেই দেশে দেশে ঈদুল আজহা উদযাপন

করোনার উদ্বেগ আর উৎকণ্ঠার মধ্যেই পবিত্র ঈদুল আজহা উদযাপন করছে মুসলিম বিশ্ব। দেশে দেশে ঈদের জামাতে, মহামারি থেকে মুক্তির প্রার্থনা করেছেন মুসল্লিরা। পৃথিবী থেকে বিদায় নেয়া স্বজনদের আত্মার মাগফিরাত কামনায়, চলছে বিশেষ দোয়া। ঈদ উদযাপনে কোথাও কোথাও বিপত্তির খবরও পাওয়া গেছে।

আত্মশুদ্ধি আর পস্পরের প্রতি সহমর্মিতা, ঈদুল আজহার মূল কথা। ইসলামের পূণ্যভুমি সৌদিআরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে ঈদ শুরু হয়েছে একদিন আগেই। ঈদ উদযাপিত হচ্ছে অন্যান্য মুসসিম দেশগুলোতেও।

করোনা মহামারির মধ্যে স্বাস্থ্যবিধির প্রোটোকল আর সীমাবদ্ধতার মধ্যেই মহান সৃষ্টিরকর্তার উদ্দেশ্যে বিশ্বস্ততার প্রতীক হিসেবে পশু কোরবানি দিচ্ছেন মুসলমানরা। দেশে দেশে মোনাজাত করা হয়েছে মহামারি থেকে মুক্তির।

ঈদ উদযাপনে বিপত্তিও ঘটেছে কোথাও কোথাও। মালয়েশিয়ায় নিষেধাজ্ঞা অমান্য করে মসজিদের বাইরে ঈদের নামাজে অংশ নেয়ায়, ৪৮ বাংলাদেশিকে আটক করেছে পুলিশ। আটক করা হয়েছে মালয়েশিয়ার একজন নাগরিককেও।

আল-আকসা মসজিদ চত্বরে ইসরায়েলের সহিংস আগ্রাসন উপেক্ষা করেই হাজার হাজার মুসল্লি আদায় করেছেন ঈদের নামাজ। মসজিদে প্রবেশে ব্যারিকেড দিয়ে কয়েকজনকে মারধরের অভিযোগও উঠেছে ইসরায়েলের পুলিশের বিরুদ্ধে।

পিহা/ফই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

হেঁচকি ওঠার কারণ ও কমানোর উপায়
মশা তাড়াতে যেসব উপকরণ ব্যবহার করা যায়
গ্রিন টির ভালো-মন্দ
পাহাড়ের ভাষা, সমতলের ভাষা