বাংলাদেশ

একটি চক্রের উস্কানিতে ধানে আগুন: খাদ্যমন্ত্রী

সরকারকে বিব্রত করতে ‘একটি অশুভ চক্র’ কৃষকদের উস্কানি দিয়ে ‘স্যাবোটাজ’ করতে সম্প্রতি ধানে আগুন দিয়েছে বলে দাবি করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

 

খাদ্যমন্ত্রীর অভিযোগ, এভাবে আগুন দিয়ে, ওই চক্র গণমাধ্যমকর্মীদের সেখানে নিয়ে গিয়ে, তা ফলাও করে প্রচার করছে।

 

বুধবার সকালে ‘অভ্যন্তরীণ বোরো সংগ্রহ অভিযান-২০১৯’ এর উদ্বোধন উপলক্ষ্যে, সিরাজগঞ্জ জেলা সদরের এলএসডি খাদ্য গুদামে এক অনুষ্ঠানে এসব কথা বলেন খাদ্যমন্ত্রী।

 

গত রোববার দুপুরে ধানের ন্যায্যমূল্য না পেয়ে নিজের খেতের পাকা ধানে পেট্রোল ছিটিয়ে আগুন ধরিয়ে দেন টাঙ্গাইলের কালিহাতী উপজেলার কৃষক আব্দুল মালেক সিকদার। ঘটনাটি দেখে অনেকেই ছুটে যান সেখানে। একই উপজেলার আরেক কৃষক নিজের জমির ধান সবাইকে বিনামূল্যে কেটে নিয়ে যেতে বলেন।

 

দুই কৃষক জানান, টাঙ্গাইলে প্রতি মণ ধান বিক্রি হচ্ছে ৫০০ টাকায়। আর একজন শ্রমিকের দৈনিক মজুরি ৮৫০ টাকা ও তিন বেলা খাবার। সঙ্গে ধান উৎপাদনে পানি, সারসহ অন্যান্য খরচও অনেক। এতসবের পর ধানে লোকসান গুণতে গুণতে দিশেহারা হয়ে পড়েছেন তারা।

 

খাদ্যমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যেমন কৃষকদের নিয়ে ভাবতেন, তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারও কৃষকবান্ধব সরকার। তাই এসব অশুভ চক্রান্ত ও পাঁয়তারা কোনো দিনই সফল হবে না। এ সরকার কৃষক বাঁচানোর সরকার। কৃষক মারার সরকার নয়।

 

মন্ত্রী বলেন, প্রান্তিক ও প্রকৃত কৃষক ছাড়া কোনো মিলার বা ঠিকাদারের কাছ থেকে এক ছটাকও ধান-চাল সংগ্রহ করা হবে না।

 

শাই/ফই
LIVE
Play
ছুটিতে ওবামা যে বইগুলো পড়বেন
বাণিজ্যযুদ্ধের লাভ-ক্ষতি
৭০ বছরের পুরোনো ভূতুড়ে ছবির রহস্য!
উসাইন বোল্টের গতির তুলনা!