দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে। নতুন করে শনাক্ত ২ হাজার ৪৮৭ জন। ৩৪ মৃতের মধ্যে ৩১ জন পুরুষ, ৩ জন নারী। ♦♦ দেশে মৃতের মোট সংখ্যা দাঁড়াল ৩ হাজার ৩৯৯ জনে। মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৫৭ হাজার ৬০০ জন। ♦♦ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৭৬৬ জন। আর মোট সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১ লাখ ৪৮ হাজার ৩৭০ জন। ♦♦ করোনা উপসর্গ দেখা দিলে অথবা করোনা বিষয়ক জরুরি স্বাস্থ্যসেবা পেতে ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে কল করুন এবং তথ্য পেতে www.corona.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে। ♦♦ www.livecoronatest.com এ আপনি ঘরে বসেই কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত কি'না, তা নিজেই মূল্যায়ন করতে পারবেন। এমনকি আপনার ঝুঁকির মাত্রা ও করনীয় সম্পর্কেও জানতে পারবেন।

বাংলাদেশ

একাত্তরে ধর্ষণের দায়ে প্রথম মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি কায়সার

মুক্তিযুদ্ধের সময় গণহত্যা, নির্যাতন, ধর্ষণসহ ১৪টি সুর্নিদিষ্ট অভিযোগ রয়েছে সৈয়দ মোহাম্মদ কায়সারের বিরুদ্ধে। তিনি ছিলেন তৎকালীন মুসলিম লীগের নেতা। কায়সার বাহিনী গঠন করে, বিভিন্ন মানবতাবিরোধী অপরাধ সংঘটিত করেন।

একাত্তরে একের পর যুদ্ধাপরাধ সংঘটিত করেছে কায়সার বাহিনী। যারা মূল হোতা সৈয়দ মোহাম্মদ কায়সার। ১৬টির মধ্যে সাতটি অভিযোগে, তাকে মৃত্যুদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। চারটিতে আমৃত্যু কারাদণ্ড ও তিনটিতে বিভিন্ন মেয়াদে সাজা। খালাস দেয়া হয় দুটিতে।

একটি অভিযোগে বলা হয়েছে কায়সারের নির্দেশে অহিদ পাঠান, চেরাগ আলী, জনাব আলী ও মধু সুইপারকে গুলি করে হত্যা করা হয়।

সাতজন নিরস্ত্র গ্রামবাসীকে হত্যার পরিকল্পনা, সহযোগিতা ও সরাসরি ভূমিকা রাখার অভিযোগ রয়েছে কায়সারের বিরুদ্ধে। প্রমাণ হয়েছে সাঁওতাল নারী হীরামনিকে ধর্ষণের অভিযোগ। তার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ রয়েছে আরও। এছাড়া কায়সার ও তার বাহিনী ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন গ্রামে ১০৮ জনকে নির্বিচারে হত্যা করে। এসব অভিযোগে কায়সারকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে।

এদিকে, ব্রাহ্মণবাড়িয়ার ইসলামপুর থানার শাহজাহান চেয়ারম্যানকে গুলি করে হত্যা, নায়েব আলী নামের এক ব্যক্তিকে নির্যাতন ও ১৫টি বাড়িঘরে লুটপাট ও অগ্নিসংযোগের প্রমাণ পেয়েছে আদালত। গ্রামবাসীকে গণহত্যার পরিকল্পনা, সহযোগিতা ও সরাসরি ভূমিকাও রাখেন কায়সার। রয়েছে অপহরণের অভিযোগও। এসব অপরাধে তাকে দেয়া হয়েছে আমৃত্যু কারাদণ্ড।

এছাড়া হবিগঞ্জে সাধারণ মানুষের ওপর হামলা, বাড়িঘর-দোকানপাটে লুটপাট ও অগ্নিসংযোগের বেশকটি অভিযোগের প্রমাণ পাওয়া গেছে। রয়েছে হত্যা, নির্যাতন, আটক ও অপহরণের মতো আরও বেশকিছু অপরাধ। এসব অপরাধে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে সৈয়দ মোহাম্মদ কায়সারকে।

শাহনাজ শারমীন/ফই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশ

আক্রান্ত
২৫৭৬০০
সুস্থ
১৪৮৩৭০
মৃত্যু
৩৩৯৯
সূত্র:আইইডিসিআর

বিশ্ব

আক্রান্ত
১৯৮২৪০৩৯
সুস্থ
১২৭৩২৫৪৬
মৃত্যু
৭২৯৯১০
সূত্র: ওয়ার্ল্ড মিটার
বৈরুত বিস্ফোরণের অ্যামোনিয়াম নাইট্রেট কী পদার্থ?
এন্ড্রু কিশোরের সেরা ৫ গান
চোখে মুখে মৌমাছি নিয়ে চার ঘণ্টা!
বলিউড, মানসিক চাপ, আত্নহনন