বাংলাদেশ

এবার ঈদে ৯ দিনের ছুটি !

আসন্ন ঈদুল ফিতরে দীর্ঘ নয় দিনের ছুটির সম্ভাবনা দেখা দিয়েছে। শবে কদর ও ঈদের ছুটির মধ্যে শুধুমাত্র একদিন কার্যদিবস রয়েছে। সেদিন ছুটি মিললে টানা ৯ দিনের ছুটি উপভোগ করতে পারবেন সরকারি চাকরিজীবীরা।

 

ঈদের আগে শেষ সপ্তাহে ৩১ মে ও ১ জুন শুক্র ও শনিবারের সাপ্তাহিক ছুটি রয়েছে। তারপর পরই ২ জুন রবিবার রয়েছে শব-ই-কদরের সরকারী ছুটি। অর্থাৎ টানা ৩ দিনের ছুটি পাওয়া যাবে এখানে।

 

সরকারি পঞ্জি অনুযায়ী রোজা ২৯ দিনে ধরে ঈদ ধরা হয়েছে ৫ জুন। সে হিসাবে ঈদের আগের ও পরের দিন অনুযায়ী ৪ থেকে ৬ জুন ঈদের ছুটি হিসেব করা হয়েছে। আর রোজা ৩০ দিন হয়ে ৬ জুন ঈদ হলেও ঈদের ছুটি ১ দিন বৃদ্ধি করে ৭ জুন পর্যন্ত করা হবে। তবে ৭ ও ৮ জুন এমনিতেই শুক্র ও শনিবার হওয়ায় সেই দুইদিনের ছুটি সহ ঈদের ছুটি হবে মোট ৫ দিন।

 

অর্থাৎ আগের ৩ দিন ও ঈদের ৫ দিন ছুটির মাঝে শুধু ৩ জুন সোমবার কার্যদিবস থাকছে। প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশে ৩ জুন ছুটি ঘোষণা করা হলে, সব মিলিয়ে এবার ঈদে ৩১ মে থেকে ৮ জুন পর্যন্ত মোট ৯ দিনের টানা ছুটি পাওয়া যাবে। ইতোপূর্বে ২০১৬ সালের রোজার ঈদে প্রধানমন্ত্রী নির্বাহী আদেশের মাধ্যমে ১ দিনের ছুটি ঘোষণা করায় টানা ৯ দিনের ছুটি পাওয়া গিয়েছিল।

 

বিষয়টি সম্পর্কে এখনও কোন সিদ্ধান্ত হয়নি বলে জনপ্রশাসন মন্ত্রনালয় থেকে জানানো হয়। কিন্তু, মানুষের বাড়ি যাওয়া ও কর্মস্থলে ফিরে আসার সুবিধার কথা বিবেচনা করে মন্ত্রনালয় এ বিষয়ে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠাবে বলে জানা যায়।

 

আনাআ/জার/জাআ
LIVE
Play
জয়নুলের ‘বিদ্রোহী’
সুরের রাজা কিশোর কুমার
দুধের ঘোল এবং তামাশা
কোন পথে বাংলাদেশের ক্রিকেট?