বাংলাদেশ

এবার লাগবে পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান

 

পুরোদমে এগিয়ে চলছে পদ্মা সেতু প্রকল্পের কাজ। পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান আগামী ২৬ অথবা ২৭ জানুয়ারি খুঁটিতে বসানো হতে পারে। স্প্যানটি প্রায় তিন হাজার টন ওজনের এবং ১৫০ মিটার লম্বা। জাজিরা প্রান্তের ৩৮ ও ৩৯ নম্বর খুঁটিতে এটি বসানো হবে। এ রকম ৪১টি স্প্যান জোড়া দিয়েই নির্মিত হবে স্বপ্নের পদ্মা সেতু।  তাই শেষ মুহূর্তের সকল পরীক্ষা-নিরীক্ষা করছেন প্রকৌশলীরা।

 

২০ জানুয়ারি ২০১৮ শনিবার বিকেলে মাওয়ার নির্মাণস্থল থেকে ইস্পাতের স্প্যানবাহী ক্রেন জাজিরার দিকে যাত্রা করে। খুঁটির কাছে পৌঁছাতে তিন দিন সময় লাগার কথা থাকলেও ঘন কুয়াশার কারণে নির্ধারিত গতিতে ক্রেনটি গন্তব্যে যেতে পারেনি। ২৪ জানুয়ারি বুধবার স্প্যানটি ৩৩ নম্বর খুঁটির কাছে পৌঁছেছে।

 

পদ্মা সেতু প্রকল্পের সর্বাধিক অগ্রগতি ৫১ দশমিক ৫ শতাংশ ও মূল কাজের অগ্রগতি হয়েছে ৫৬ শতাংশ বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২ পিলারের উপর বসবে ৪১টি স্প্যান।

 

৩০ সেপ্টেম্বর ২০১৭ প্রথম স্প্যানটি জাজিরা প্রান্তের ৩৭ ও ৩৮ নম্বর পিয়ারের ওপর বসানো হয়। এরপর বিভিন্ন সমস্যার কারণে আর কোনো স্প্যান বসানো সম্ভব হয়নি। দ্বিতীয় স্প্যানটি বসানো হলে সেতুর ৩০০ মিটার দৃশ্যমান হবে।

 

 

শাফে/শুকি//
LIVE
Play
দিল্লির বায়ু দূষণ: অক্সিজেন কিনছেন মানুষ
পেঁয়াজের ঝাঁঝালো কথা
৮০ শতাংশ ক্ষেত্রেই অভ্যাসজনিত কারণে মেরুদণ্ডের রোগ হয়
চাপ থেকে মুক্তি পেতে কবরে শুয়ে থাকার পরামর্শ