♦♦ সারা দেশে গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২১ জনের মৃত্যু হয়েছে। নতুন করে শনাক্ত হয়েছে ১ হাজার ৯৭৫ জন। ♦♦ করোনা উপসর্গ দেখা দিলে অথবা করোনা বিষয়ক জরুরি স্বাস্থ্যসেবা পেতে ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে কল করুন এবং তথ্য পেতে www.corona.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে। ♦♦ www.livecoronatest.com এ আপনি ঘরে বসেই কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত কি'না, তা নিজেই মূল্যায়ন করতে পারবেন। এমনকি আপনার ঝুঁকির মাত্রা ও করনীয় সম্পর্কেও জানতে পারবেন।

আন্তর্জাতিক, আলোচিত, করোনা ভাইরাসের সর্বশেষ খবর, বাংলাদেশ, শীর্ষ খবর

করোনাভাইরাস নিয়ে রাজনীতি বন্ধ করুন: হু

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের হুমকির জবাবে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ঐক্যের আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) ব্রিফিংয়ে মহা পরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বলেন, ‘ঐক্যবদ্ধ থাকতে হবে জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে। সেটা হতে হবে আন্তরিকভাবে। আর সেই সঙ্গে যুক্তরাষ্ট্র আর চীনের নেতৃত্বকেও আন্তরিক হতে হবে।’

হু মহা পরিচালক আরও বলেন, ‘সবচেয়ে বেশি ক্ষমতাধর যারা তাদেরই তো পথ দেখাতে হবে। আর দয়া করে কোভিড রাজনীতিকে কোয়ারেন্টিনে রাখুন।’

মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার কড়া সমালোচনা করে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, প্রতিষ্ঠানটি ‘অনেক বেশি চীনঘেঁষা’। এই বিশ্ব সংস্থাকে তহবিল যোগানো বন্ধ করারও হুমকি দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

ট্রাম্পের ওই অভিযোগ প্রত্যাখ্যান করে ড. গেব্রিয়েসুস বলেন, ‘আমরা প্রতিটি দেশের সঙ্গেই কাজ করি। আমরা কালার ব্লাইন্ড।’

ওই হুমকির পর বুধবারও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমালোচনা করে বক্তব্য দেন ট্রাম্প। তিনি বলেন, কোন কাজটা আগে করা উচিৎ, সেটা বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঠিকঠাক বুঝতে হবে। যুক্তরাষ্ট্র আর তাদের চাঁদা দেবে কি না, সেটা খতিয়ে দেখা হবে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বুধবার সন্ধ্যায় এক ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একই সুরে কথা বলেন। তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থায় তহবিল যোগানোর বিষয়টি যুক্তরাষ্ট্র পর্যালোচনা করে দেখছে।

মাইক পম্পে আরও বলেন, ‘সংস্থাগুলোকে তো কাজ দেখাতে হবে, যে কাজের জন্য তাদের রাখা হয়েছে, সেই ফলাফল দেখাতে হবে।’

বিবিসি জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা যেসব দেশের টাকায় চলে, তার মধ্যে এককভাবে যুক্তরাষ্ট্রের চাঁদার পরিমাণই সবচেয়ে বেশি। এই টাকার পরিমাণ বিশ্ব স্বাস্থ্য সংস্থার বার্ষিক বাজেটের ১৫ শতাংশের মত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE


বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশ

আক্রান্ত
৩৫৫৮৫
সুস্থ
৭৩৩৪
মৃত্যু
৫০১
সূত্র:আইইডিসিআর

বিশ্ব

আক্রান্ত
৫৫৫৪৫০৪
সুস্থ
২৩৩১৫৯৭
মৃত্যু
৩৪৮১৪১
সূত্র: ওয়ার্ল্ড মিটার
ঈদের ইতিহাস
ঘূর্ণিঝড়ের নাম যেভাবে রাখা হয়
ঘূর্ণিঝড়ের সংকেত ও এর অর্থ
বারবার হাত ধোয়ার কারণে ত্বক শুকিয়ে গেলে যা করবেন