দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে। নতুন করে শনাক্ত ২ হাজার ৪৮৭ জন। ৩৪ মৃতের মধ্যে ৩১ জন পুরুষ, ৩ জন নারী। ♦♦ দেশে মৃতের মোট সংখ্যা দাঁড়াল ৩ হাজার ৩৯৯ জনে। মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৫৭ হাজার ৬০০ জন। ♦♦ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৭৬৬ জন। আর মোট সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১ লাখ ৪৮ হাজার ৩৭০ জন। ♦♦ করোনা উপসর্গ দেখা দিলে অথবা করোনা বিষয়ক জরুরি স্বাস্থ্যসেবা পেতে ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে কল করুন এবং তথ্য পেতে www.corona.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে। ♦♦ www.livecoronatest.com এ আপনি ঘরে বসেই কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত কি'না, তা নিজেই মূল্যায়ন করতে পারবেন। এমনকি আপনার ঝুঁকির মাত্রা ও করনীয় সম্পর্কেও জানতে পারবেন।

আন্তর্জাতিক, আলোচিত, করোনা ভাইরাসের সর্বশেষ খবর, বাংলাদেশ

‘করোনাভাইরাসে শীর্ষে থাকা গর্বের বিষয়’

নভেল করোনাভাইরাসের মরণ আঘাতে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। আর বিশ্বের সবচেয়ে বেশি কভিড-১৯ রোগী শনাক্ত হওয়ার বিষয়টি যুক্তরাষ্ট্রের জন্য ‘সম্মানের বিষয়’ বলে মনে করছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিবিসি জানিয়েছে, করোনাভারাস প্রাদুর্ভাব শুরু হওয়ার পর মঙ্গলবার মন্ত্রিসভার প্রথম বৈঠক চলাকালে একথা বলেন ট্রাম্প।

হোয়াইট হাউসের ইস্ট রুমে অনুষ্ঠিত ওই বৈঠক চলাকালে সাংবাদিকদের ট্রাম্প বলেন, ‘প্রসঙ্গক্রমে যখন আপনারা বলেন, আক্রান্তের সংখ্যায় আমরা শীর্ষে আছি, এর কারণ হল, অন্য যে কারো চেয়ে বেশি পরীক্ষা করছি আমরা।’

ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আমাদের আক্রান্তের সংখ্যা অনেক হলেও, আমি এটিকে খারাপ হিসেবে দেখি না, আমি এটিকে বিশেষ সম্মানের সঙ্গে দেখি, একটি ভালো জিনিস হিসেবে দেখি, কারণ এর অর্থ আমাদের পরীক্ষা অনেক ভালো।’

তিনি জানান, ‘আমি এটিকে সম্মানের নিদর্শন হিসেবে দেখি। সত্যি, এটি একটি সম্মানের নিদর্শন। এটি পরীক্ষার এবং বহু পেশাদারের করা সব কাজের বড় ধরনের স্বীকৃতি।’

বুধবার বাংলাদেশ সময় সকাল পর্যন্ত ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, যুক্তরাষ্ট্রের ১৫ লাখ ৭০ হাজার ৫৮৩ জন মানুষের দেহে থাবা বসিয়েছে করোনা। এর মধ্যে ২৪ ঘণ্টায় শিকার হয়েছেন ২০ হাজার ২৮৯ জন মার্কিনী। এখন পর্যন্ত ট্রাম্পের দেশে করোনায় ৯৩ হাজার ৫৩৩ জন মানুষের মৃত্যু হয়েছে।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের তথ্য অনুযায়ী, মঙ্গলবার পর্যন্ত যুক্তরাষ্ট্র এক কোটি ২৬ লাখ করোনাভাইরাস পরীক্ষা সম্পন্ন করেছে।

এক টুইটে রিপাবলিকান এই প্রেসিডেন্টের মন্তব্যের সমালোচনা করে ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটি বলেছে, যুক্তরাষ্ট্রে ১৫ লাখ কভিড-১৯ রোগী ‘নেতৃত্বের সম্পূর্ণ ব্যর্থতার’ নিদর্শন।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভিত্তিক বৈজ্ঞানিক প্রকাশনা ‘আওয়ার ওয়াল্র্ড ডাটা’ তথ্য অনুযায়ী, সংখ্যার হিসেবে অন্য যে কোনো দেশের চেয়ে যুক্তরাষ্ট্রে বেশি পরীক্ষা হলেও মাথাপিছু পরীক্ষার হিসেবে দেশটি বিশ্বে শীর্ষে নেই, বরং ১৬তম স্থানে আছে।

ফই/শাই/ফই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশ

আক্রান্ত
২৫৭৬০০
সুস্থ
১৪৮৩৭০
মৃত্যু
৩৩৯৯
সূত্র:আইইডিসিআর

বিশ্ব

আক্রান্ত
১৯৮২৪০৩৯
সুস্থ
১২৭৩২৫৪৬
মৃত্যু
৭২৯৯১০
সূত্র: ওয়ার্ল্ড মিটার
আজ জহির রায়হানের জন্মদিন
বৈরুত বিস্ফোরণের অ্যামোনিয়াম নাইট্রেট কী পদার্থ?
এন্ড্রু কিশোরের সেরা ৫ গান
চোখে মুখে মৌমাছি নিয়ে চার ঘণ্টা!