♦♦ সারা দেশে গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২১ জনের মৃত্যু হয়েছে। নতুন করে শনাক্ত হয়েছে ১ হাজার ৯৭৫ জন। ♦♦ করোনা উপসর্গ দেখা দিলে অথবা করোনা বিষয়ক জরুরি স্বাস্থ্যসেবা পেতে ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে কল করুন এবং তথ্য পেতে www.corona.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে। ♦♦ www.livecoronatest.com এ আপনি ঘরে বসেই কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত কি'না, তা নিজেই মূল্যায়ন করতে পারবেন। এমনকি আপনার ঝুঁকির মাত্রা ও করনীয় সম্পর্কেও জানতে পারবেন।

ফিচার

করোনা আতঙ্কে মানসিক স্বাস্থ্য ভালো রাখবেন যেভাবে

মেহেদী মোবারক
সাইকোসোশ্যাল কাউন্সেলর, মনের বন্ধু

করোনা পরিস্থিতিতে নিজের সুরক্ষা বা আশপাশের মানুষের সুরক্ষার কথা ভেবে বাড়িতে থাকছেন অনেকে। কাউকে কাউকে হোম কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞেরা। এ সময় অনেকের অস্থির লাগতে পারে, অবসাদ ভর করতে পারে। তাই এই সময়ে মানসিক স্বাস্থ্য ঠিক রাখার কয়েকটি উপায় জানানো হলো।


পছন্দের কাজ যা সচরাচর কর্মব্যস্ততার জন্য করা হয়না

আপনাকে আনন্দে রাখে এমন কাজগুলোর জন্য সময় তৈরি করুন। আপনি যা উপভোগ করেন যেমন- বই পড়তে, লেখালেখি, বুনন, গান শোনা,  সিনেমা দেখা, বারান্দায় বাগান করা , পেইন্টিং করা, দাবা বা লুডু খেলা, ধ্যান বা যোগব্যায়াম করুন। আপনি যদি রান্না করতে পছন্দ করেন  তবে আপনার পরের কয়েক দিনের খাবারের পরিকল্পনা করুন এবং নিজের হাতে যা আছে তা ব্যবহার করে নিজের এবং আপনার বাড়ির প্রত্যেকের জন্য স্বাস্থ্যকর খাবার রান্না করুন। এটি আপনার সৃজনশীলতাকে চ্যালেঞ্জ জানাবে এবং একঘেয়েমীর সাথে লড়াই করতে সহায়তা করবে।

ব্যায়াম করুন

বাড়িতে যতটুক পারা যায় হাঁটাচলা করুন। আপনি ঘরে বসে করতে পারেন এমন প্রচুর ব্যায়ামের ভিডিও রয়েছে ইন্টারনেটে। আপনার ফোনে ডাউনলোড করতে পারেন এবং সেগুলো ঘরে বসে অনুশীলন করতে পারেন । যে কোনো ধরনের ব্যায়াম বা অনুশীলন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। মানসিক উদ্বেগ এবং চাপ কমানোর জন্য এটি একটি দুর্দান্ত উপায় এবং সময় কাটাতে সহায়তা করবে।

আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা নিয়ে সচেতন থাকুন

প্রতিদিন পাঁচ মিনিটের ধ্যান/মেডিটেশন আপনার মনকে নেতিবাচক দুশ্চিন্তামুক্ত করে পুনরায় স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে সহায়তা করতে পারে। মেডিটেশন এবং শ্বাস প্রশ্বাসের অনুশীলনগুলো আপনার হৃদস্পন্দনকে কমিয়ে দিতে এবং আপনার মনকে শান্ত করতে সহায়তা করবে।

এছাড়াও গোসল করা, বই পড়া ও সামাজিক মাধ্যমে কম সংযুক্তি আপনার মনকে শিথিল করতে সহায়তা করবে ।

সারাদিন খবর দেখা থেকে বিরত থাকুন

সংবাদ এবং সামাজিক মাধ্যম থেকে বিরতি নেওয়া, যা চলছে তা থেকে কিছুটা হলেও নিজেকে দূরে রাখা আপনাকে মাত্রাতিরিক্ত দুশ্চিন্তা থেকে মুক্ত থাকতে সহায়তা করবে। আপনি যখন অন্য কোন ক্রিয়াকলাপে সময় ব্যয় করবেন, তখন আপনার মনোযোগ দুশ্চিন্তাগুলো থেকে সরে যাবে।

নিজেকে বার বার মনে করিয়ে দিন-

আপনি কেন হোম কোয়ারান্টিনে বা আইসোলেশন মেনে চলছেন , তা বারবার নিজেকে মনে করিয়ে দিন। এটি কেবল নিজেরাই সুরক্ষিত থাকার জন্য নয়, আমাদের প্রবীণ প্রতিবেশীদের, আমাদের বাবা-মা এবং অন্যান্যরা যারা বাড়তি ঝুঁকির মধ্যে পড়তে পারেন, তাঁরা যেন নিরাপদে ও সুস্থ থাকে সে সম্পর্কে আপনি  যত্নশীল ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE


বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশ

আক্রান্ত
৩৫৫৮৫
সুস্থ
৭৩৩৪
মৃত্যু
৫০১
সূত্র:আইইডিসিআর

বিশ্ব

আক্রান্ত
৫৫৫৪৫০৪
সুস্থ
২৩৩১৫৯৭
মৃত্যু
৩৪৮১৪১
সূত্র: ওয়ার্ল্ড মিটার
ঈদের ইতিহাস
ঘূর্ণিঝড়ের নাম যেভাবে রাখা হয়
ঘূর্ণিঝড়ের সংকেত ও এর অর্থ
বারবার হাত ধোয়ার কারণে ত্বক শুকিয়ে গেলে যা করবেন