বাংলাদেশ, শীর্ষ খবর

করোনা: ভারতে একদিনেই ৩ লাখের বেশি শনাক্ত

ভারতে একদিনেই তিন লাখের বেশি করোনা রোগী শনাক্ত। বিশ্বের কোনো দেশে, এর আগে একদিনে এতো রোগী শনাক্ত হয়নি। দেশটিতে ২৪ ঘণ্টায় মৃত্যুও রেকর্ডসংখ্যক।

এদিকে, যুক্তরাষ্ট্র, ব্রাজিলসহ ইউরোপজুড়েও সংক্রমণ কমার লক্ষণ নেই। একের পর এক চিহ্নিত হচ্ছে ভাইরাসটির নতুন নতুন ধরন। এতে মহামারি নিয়ে শঙ্কা বাড়ছেই।

ভারতে করোনাভাইরাসের আরও একটি ধরন শনাক্ত হয়েছে। বলা হচ্ছে, এই ভাইরাস নিজের ধরন বদলে ফেলেছে তিনবার। এতে ভাবতে হচ্ছে নতুন করে।

দেশটিতে দৈনিক সংক্রমণ টানা বেশকিছু দিন ধরে, প্রতিদিনই আগের দিনের রেকর্ড ভাঙছে। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৩ লাখ ১৫ হাজারের বেশি করোনা রোগী। মৃতের দৈনিক সংখ্যাতেও রেকর্ড, ২ হাজার ১০২ জন।

একদিনে আগেই, ভারতের মহারাষ্ট্রে ঘটে যায় মর্মান্তিক এক ঘটনা। নাসিক এলাকার একটি হাসপাতালে, অক্সিজেনের ট্যাঙ্কারে ছিদ্র দেখা দেয়। প্রাণ রক্ষাকারী এই পদার্থ ছড়িয়ে পড়ায়, বন্ধ হয়ে যায় সরবরাহ। এতে শ্বাস নিতে না পেরে, প্রাণ হারায় ২২ জন সংকটাপন্ন অবস্থায় থাকা করোনা রোগী।

ভারত ছাড়া সংক্রমণের শীর্ষে থাকা তিন দেশের বাকি দুটি দেশ যুক্তরাষ্ট্র আর ব্রাজিল। সবার ওপরে যুক্তরাষ্ট্র। অনেক দিন ধরেই দেশটিতে মৃতের সংখ্যা সাত-আটশো থেকে এক হাজারের আশপাশেই থাকছে। দৈনিক শনাক্ত ৬০ থেকে ৮০ হাজার করোনা রোগী। তবে, ব্রাজিলে মৃত্যু হচ্ছে সবচেয়ে বেশি, দিনে এই সংখ্যা তিন হাজারের উপরেই থাকছে।

এদিকে, ইউরোপজুড়েও করোনার দাপট কমছেই না। তবে, টানা অনেক দিন ধরে, আক্রান্তের হার প্রায় একই রকম।

ফিহো/ফই


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

হেঁচকি ওঠার কারণ ও কমানোর উপায়
মশা তাড়াতে যেসব উপকরণ ব্যবহার করা যায়
গ্রিন টির ভালো-মন্দ
পাহাড়ের ভাষা, সমতলের ভাষা