আন্তর্জাতিক, বাংলাদেশ

কাশ্মীরে তুষারধসে নিহত অন্তত ৬৭

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে তুষারধসের গেল ২৪ ঘণ্টায় অন্তত ৫৭ জনের মৃত্যু হয়েছে। আর দেশ ভারতের নিয়ন্ত্রণে থাকা কাশ্মীরে মৃত্যু হয়েছে কমপক্ষে আরও দশজনের।

মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভারি বৃষ্টিপাতের পর নিলম উপত্যকায় এ তুষারধসে অনেক গ্রামবাসী আটকাও পড়েছেন। ভারি বৃষ্টিপাতের পর ওই এলাকায় ভূমিধসের ঘটনাও ঘটেছে। তুষারধস ও ভূমিধসে অনেকে নিখোঁজ রয়েছে। মৃতের সংখ্যা বাড়তে পারে বলেও শঙ্কা রয়েছে।

পাকিস্তানের গণমাধ্যম ডনের এক প্রতিবেদনে কেবল রোববার ও সোমবারই বেলুচিস্তান, পাঞ্জাব ও পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে ভূমিধস, তুষারধস ও ভারি বৃষ্টিপাতজনিত কারণে অন্তত ৩৫ জনের মৃত্যু হয়েছে বলে জানানো হয়েছে।

এছাড়া ভারি বর্ষণের পর ভূমিধস ও তুষারধসে আজাদ জম্মু ও কাশ্মীর, গিলগিট-বালতিস্তান, মালাকান্ড ও হাজারা বিভাগের প্রধান প্রধান সড়ক ও মহাসড়কগুলো বন্ধ হয়ে গেছে।

সেনাবাহিনীর সদস্যদের পাশাপাশি দুর্যোগ ব্যবস্থাপনায় নিয়োজিত কর্মকর্তারাও স্থানীয় প্রশাসনের উদ্ধার অভিযানে সহযোগিতা করছে।

তুষারধসে ভারত ও পাকিস্তান সীমান্তে নিহত ১০ জনের মধ্যে ৫ জনই সেনাসদস্য আছে ভারতীয় পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন।

ফিহো/ফই

LIVE


মোবাইল-টিভিতে চোখ, কতটা ক্ষতি হচ্ছে শিশুর!
কেন নেবেন কাউন্সেলিং সেবা?
টেইলর সুইফটের প্রতিদিনের রুটিন
আমাজন রেইন ফরেস্টের নিধন বেড়েছে ৮৫ শতাংশ