আন্তর্জাতিক, বাংলাদেশ, শীর্ষ খবর , , , , , ,

কাশ্মীর: ভারতকে সমর্থন রাশিয়ার, পাকিস্তানকে চীনের

কাশ্মীর ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক বসে শুক্রবার। নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে এই বৈঠকের পর আনুষ্ঠানিকভাবে কোনো বিবৃতি দেওয়া হয়নি। তবে কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশে ছিল দিয়েছে চীন। অন্যদিকে রাশিয়া সমর্থন করেছে ভারতকে।

এই বৈঠকে ভারত ও পাকিস্তানের কোনো প্রতিনিধি উপস্থিত ছিলেন না। এমনকি এই ধরনের বৈঠক সম্প্রচার বা সাংবাদিকদের প্রবেশ করতে দেওয়া হয় না। শুধু জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ৫ স্থায়ী ও ১০ অস্থায়ী সদস্য রাষ্ট্রই এই আলোচনায় অংশ নিয়েছে। চীন ও পাকিস্তানের অনুরোধে বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে বলে কূটনীতিকদের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ওই বৈঠকের পর চীন বলেছে, কাশ্মীর বিষয়ে ভারত বা পাকিস্তানের একতরফাভাবে কোনো সিদ্ধান্ত নেওয়া থেকে বিরত থাকা উচিত। বৈঠকের পর চীন ছাড়া আর কোনো দেশ এ বিষয়ে কোনো কথা বলেনি।

জাতিসংঘে নিযুক্ত পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি মালিহা লোদি নিরাপত্তা পরিষদে কাশ্মীর ইস্যুতে বৈঠক আয়োজনকে স্বাগত জানিয়েছেন। বৈঠক আয়োজনে চীনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি।

অন্যদিকে রাশিয়া বৈঠকে যোগ দেওয়ার আগে বলেছে, কাশ্মীর ইস্যু ভারত-পাকিস্তানের দ্বিপক্ষীয় বিষয়।

এছাড়া জম্মু-কাশ্মীর সম্পর্কিত বিষয়ে দেশটির রাষ্ট্রীয় অবস্থান হলো, এটি পুরোপুরি ভারতের অভ্যন্তরীণ ব্যাপার বলে মন্তব্য করেছেন জাতিসংঘে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। জম্মু-কাশ্মীরের বিষয়ে ভারত সরকার মূলত প্রতিরোধমূলক পদক্ষেপ নিয়েছে। এ ধরনের পদক্ষেপ নেওয়ার সময় অনেক ক্ষেত্রে কিছু বিধি-নিষেধ আরোপ করতে হয়। কিন্তু তাতে কোনো প্রাণঘাতী ঘটনা ঘটেনি। খবর, এনডিটিভি।

এদিকে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ক্ষতিগ্রস্ত হতে পারে এমন কোনো পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকতে ভারত ও পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। কাশ্মীরের ভারতীয় অংশে বিধিনিষেধ আরোপের খবরে উদ্বেগও প্রকাশ করেছেন মহাসচিব।

LIVE
কলার দাম ১ কোটি ১ লাখ ৭৬ হাজার টাকা!
বিশ্বের কয়েকটি নান্দনিক সড়ক
নতুন বিড়ম্বনায় ডেনেরিস টারগেরিয়ান খ্যাত এমিলিয়া ক্লার্ক
সিআইএ’র গোপন মিশনে ভবিষ্যতে গিয়েছিলেন স্মিথ!