আন্তর্জাতিক, আলোচিত, বাংলাদেশ ,

কিম জং-উনের প্রয়াত সৎভাই সিআইএ’র এজেন্ট ছিলেন!

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের প্রয়াত সৎভাই কিম জং-ন্যাম মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র এজেন্ট ছিলেন বলে জানিয়েছে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল।

 

সোমবার এক প্রতিবেদনে দৈনিকটি বলেছে, গোয়েন্দা সংস্থা সিআইএ’র সঙ্গে কিম জং ন্যামের এক ধরনের ‘যোগাযোগ’ ছিল। তবে উত্তর কোরিয়ায় কোনো ধরনের ক্ষমতা ছিল না প্রয়াত ন্যামের। কাজেই তার পক্ষে উত্তর কোরিয়ার কোনো গোপন তথ্য সিআইএ’র হাতে তুলে দেয়া সম্ভব ছিল না।

 

২০১৮ সালে কিম জং-ন্যামের হত্যাকাণ্ডের তদন্তকারী মালয়েশিয়ার একজন পুলিশ কর্মকর্তা আদালতে জানান, উত্তর কোরিয়ার নেতার সৎভাই নিহত হওয়ার চারদিন আগে ২০১৭ সালের ৯ ফেব্রুয়ারি কুয়ালালামপুরের একটি হোটেলে একজন মার্কিন নাগরিকের সঙ্গে সাক্ষাৎ করেন। ওই মার্কিন নাগরিক কোনো গোয়েন্দা কর্মকর্তা হয়ে থাকবেন বলে সন্দেহ করেন তিনি।

 

উল্লেখ্য, ২০১৭ সালের ২৪ ফেব্রুয়ারি কিম জং-ন্যামকে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে রাসায়নিক প্রয়োগে হত্যা করা হয় বলে নিশ্চিত করে মালয়েশিয়ার পুলিশ। পুলিশ জানায়, ন্যামকে হত্যায় ভিএক্স নার্ভ এজেন্ট নামে এক ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়েছিল।

 

কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ম্যাকাওগামী একটি বিমানে চড়ার প্রস্তুতিকালে ন্যামের ওপর হামলা চালায় দুই নারী। এতে নিহত হন তিনি। তারা কিমের মুখে এক ধরনের তরল মেখে পালিয়ে যান। হামলার পর বিমানবন্দরের কর্মকর্তারা ন্যামকে সাহায্য করতে এগিয়ে আসেন। কিন্তু হাসপাতালে যাওয়ার আগেই তার মৃত্যু হয়।

 

ফাআ/জার/ফাআ
LIVE
Play
ছাত্র সংগঠনগুলোর আয়ের উৎস কী?
হলুদের গুণাগুণ
ভয়ঙ্কর গ্যাস এসএফ-সিক্স
বোকা পাখি ডোডো