বাংলাদেশ , ,

চামড়া: দাম নেই, পাচারের আশঙ্কা

এবছর কোরবানির পশুর চামড়ার দাম একেবারেই কম। তাই দেখা দিয়েছে পাচারের আশঙ্কা। যারা কোরবানি দিয়েছেন, তারা যেমন চামড়ার দাম পাচ্ছেন না, মৌসুমি ব্যবসায়ীরাও চামড়া বিক্রি করতে না পেরে বিপাকে পড়েছেন। দেশের প্রায় সব জেলায় একই চিত্র।

রাজধানীর বিভিন্ন এলাকার চামড়ার অস্থায়ী বাজারে প্রতি পিস ছোট চামড়ার দাম ৩০০ থেকে ৪০০ টাকা, মাঝারি আকারের প্রতিটি চামড়া ৫০০ থেকে ৬০০ টাকা এবং বড় চামড়া ৮০০ থেকে ১০০০ টাকায় বিক্রি হচ্ছে। এই দাম গত বছরের তুলনায় অর্ধেক। সূত্র, প্রথম আলো।

বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক টিপু সুলতান জানান, মৌসুমি ব্যবসায়ী বিভিন্ন জায়গা থেকে বেশি দামে চামড়া কিনছেন। না বুঝে ব্যবসা করতে এসে আড়তদারদের ওপর দোষ চাপানোর চেষ্টা করছেন তারা।

এদিকে চোরাকারবারীরা কোরবানির চামড়া যেন সীমান্ত দিয়ে ভারতে পাচার করতে না পারে, সেজন্য দেশের সীমান্তে সতর্কতা জারি করা হয়েছে। এ বিষয়ে নির্দেশনা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং বিজিবি সদর দপ্তর। বিজিবির টইল ব্যবস্থা জোরদার করা হয়েছে। সীমান্তে স্থাপিত সিসি ক্যামেরার মাধ্যমেও সীমান্তের সব কার্যক্রম তদারক করা হচ্ছে। মূলত রপ্তানিযোগ্য পশুর চামড়ার পাচার প্রতিরোধে এই সতর্কতা জারি করা হয়েছে।

LIVE
Play
ছুটিতে ওবামা যে বইগুলো পড়বেন
বাণিজ্যযুদ্ধের লাভ-ক্ষতি
৭০ বছরের পুরোনো ভূতুড়ে ছবির রহস্য!
উসাইন বোল্টের গতির তুলনা!