♦♦ গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৬ জন এবং নতুন আক্রান্ত হয়েছেন ৯৪ জন। মোট মৃত্যু ২৭ এবং আক্রান্ত ৪২৪ জন। ♦♦ করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারি ছুটি ২৫ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে : জনপ্রশাসন মন্ত্রণালয় ♦♦ ভারতের মুম্বাইয়ে ৭০ নার্স করোনায় আক্রান্ত, কোয়ারেন্টিনে ২৫০: সিএনএন ♦♦ ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে আইসিইউ থেকে সরিয়ে নেওয়া হয়েছে: বিবিসি ♦♦ করোনা উপসর্গ দেখা দিলে অথবা করোনা বিষয়ক জরুরি স্বাস্থ্যসেবা পেতে ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে কল করুন এবং তথ্য পেতে www.corona.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে। ♦♦ www.livecoronatest.com এ আপনি ঘরে বসেই কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত কি'না, তা নিজেই মূল্যায়ন করতে পারবেন। এমনকি আপনার ঝুঁকির মাত্রা ও করনীয় সম্পর্কেও জানতে পারবেন।

বাংলাদেশ, শীর্ষ খবর , , , ,

চুক্তিহীন ব্রেক্সিট প্রত্যাখ্যান, বিরোধীদের হাতে পার্লামেন্ট

‘নো-ডিল ব্রেক্সিট’, অর্থাৎ কোনো চুক্তি ছাড়াই ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া ঠেকানোর চেষ্টায় ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ২১ এমপি শামিল হয়েছেন বিরোধী দলের কাতারে। এর ফলেই ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমনসে ৩২৮-৩০১ ভোটে হেরে গেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন।

সরকারপক্ষ হেরে বসায়, আপাতত ব্রেক্সিট ইস্যুতে পার্লামেন্টের নিয়ন্ত্রণ চলে গেল বিরোধীদের হাতে। এখন তারা ব্রেক্সিট পিছিয়ে দেয়ার বিল নিয়ে এগোতে পারবেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, ইউরোপের সঙ্গে ব্রেক্সিট আলোচনার নিয়ন্ত্রণ নিতে এমপিদের এই বিল অনেক অস্থিতিশীলতা, বিলম্ব ও বিভ্রান্তি নিয়ে আসবে। সেক্ষেত্রে অক্টোবরে নির্বাচন দেয়া ছাড়া, তার হাতে কোনো বিকল্প থাকবে না। এ ব্যাপারে জনগণকেই সিদ্ধান্ত নিতে হবে, বলেন জনসন।

দলীয় সিদ্ধান্তের বাইরে গেলে, দল থেকে বহিষ্কারের হুমকি দিয়ে রেখেছিলেন প্রধানমন্ত্রী জনসন। তা কার্যকর করা হলে, এই বিদ্রোহী ২১ এমপি আগামী নির্বাচনে কনজারভেটিভ দলের হয়ে অংশ নিতে পারবেন না।

চুক্তি হোক বা না হোক, নির্ধারিত তারিখেই ব্রেক্সিট কার্যকর করার ব্যাপারে অনড় থাকার কথা বলেছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ব্রেক্সিট কার্যকর করা ঠেকাতে বিরোধীরা আইন পাস করতে পারে, এমন শঙ্কায় ১০ সেপ্টেম্বর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত পার্লামেন্ট স্থগিত রাখারও সিদ্ধান্ত নেন তিনি।

অবশেষে ভোটে হেরে বসা জনসনের আগাম নির্বাচনের হুমকিকে, সাধুবাদই জানাচ্ছে বিরোধী দল লেবার পার্টি। তারা এখন ব্রেক্সিট পেছানোর বিল পার্লামেন্টে তোলার পর, সাধারণ নির্বাচনের প্রস্তাবও আনতে পারেন। অবশ্য, ব্রিটিশ আইন অনুযায়ী ক্ষমতাসীন কোনো সরকারকে মেয়াদ শেষ হওয়ার আগে সরাতে হলে, পার্লামেন্টের দুই-তৃতীয়াংশের ভোট প্রয়োজন।

 

জাহা/শাই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE


বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশ

আক্রান্ত
৪২৪
সুস্থ
৩৩
মৃত্যু
২৭
সূত্র:আইইডিসিআর

বিশ্ব

আক্রান্ত
১৬০৭৯১২
সুস্থ
৩৯৭১৮০
মৃত্যু
৯৫৮১৩
সূত্র: ওয়ার্ল্ড মিটার
লকডাউনে মোবাইল হাতে, ক্ষতি করছেন নিজের!
করোনা মোকাবিলায় কানাডা
বিসিজি টিকা হতে পারে করোনার হাতিয়ার
করোনা আতঙ্কে মানসিক স্বাস্থ্য ভালো রাখবেন যেভাবে