বাংলাদেশ, শীর্ষ খবর

ছাত্র রাজনীতি বিপথ কেন?

ভাষার দাবি, স্বাধীনতা সংগ্রাম কিংবা স্বৈরাচারবিরোধী আন্দোলন। সবক্ষেত্রেই দৃঢ় ভূমিকা রেখেছে এই মাটির শিক্ষার্থীরা। কিন্তু, অধিকার আদায়ের রাজনীতিতে এখন কতোটা সক্রিয় তারা? এমন প্রশ্ন ঘুরে ফিরে সামনে আসছে কয়েক দশক ধরে।

সাবেক ছাত্রনেতারা মনে করেন, এখন শিক্ষার্থীদের রাজনৈতিক চর্চা অনেকটাই বিপথগামী। রাজনৈতিক দুবৃত্তায়ন আর ব্যক্তিস্বার্থ চর্চার আধিপত্যে, এমন পরিস্থিতি বলে মনে করেন তারা।

বাংলাদেশের মতো ছাত্র রাজনীতির এতো সমৃদ্ধ ইতিহাস ও এতিহ্য বিশ্বে খুঁজে পাওয়া ভার।

ভাষা আন্দোলন থেকে শুরু করে, শিক্ষা ও গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে স্বাধীনতা সংগ্রাম। এসবের মর্মমূলে গ্রথিত শিক্ষার্থীদের পরিকল্পনা, কর্মনিষ্ঠা আর রাজনৈতিক দূরদর্শিতা।

পঁচাত্তরের পটপরিবর্তনে এই ধারায় ছেদ পড়ে। যা ক্ষয়ে ক্ষয়ে এখন চাঁদাবাজি, টেন্ডারবাজি, ক্যাম্পাসে আধিপত্য বিস্তার, হল-হোস্টেলে সিট দখল কিংবা ক্যান্টিনে টাকা না দিয়ে খাওয়ার সুবিধা আদায়ে ব্যস্ত ছাত্র রাজনীতি।

সম্প্রতি ছাত্রলীগের কর্মকান্ডে ক্ষোভ প্রকাশ করেন প্রধানমন্ত্রী। এতে ছাত্র রাজনীতির নেতিবাচক দিকগুলো আবারো সামনে এসেছে। প্রশ্ন উঠেছে, রাজনীতির এই ধারা আসলে কোন দিকে যাচ্ছে? এর কারণই বা কী?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) প্রথম নারী ভিপি মাহফুজা খানম, ‘আমরা যে আদর্শের জন্য আন্দোলন সংগ্রাম করেছি বর্তমান ছাত্র সংগঠনগুলো সেখান থেকে সরে এসেছে। এর ফলে মূল্যবোধ ও বিবেকের দারুন অবক্ষয় হয়েছে।’

তিনি আরও বলেন, ‘সাম্রাজ্য বাদী গোষ্ঠীর যে নানা চক্রান্তের প্রভাব কিন্তু আমাদের ছাত্র সমাজের ওপর পড়েছে।’

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ‘সমাজের ভিতরে দুর্বৃত্তায়ন ও বাণিজ্যিক রাজনীতিকরন করা হয়েছে। এছাড়া সমাজের রন্ধে রন্ধে পচন ধরে গেছে। তারই প্রতিফলন কিন্তু আমাদের শিক্ষা অঙ্গনে দেখতে পাই।

তাহলে দুবৃত্তায়নের এই চক্র থেকে ছাত্র রাজনীতিকে বের করে আনার উপায় কী? এমন প্রশ্নের জবাবে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সভাপতি, জানান, দর্শক হয়ে বসে থাকে কিন্তু হবে না। সাধারণ ছাত্রদের প্রতিরোধের মুখেই কিন্তু আমরা এই অন্যায়-অবিচার ও নৈরাজ্য থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে মুক্তি দিতে পারবো।

শিক্ষার্থীদের সুস্থধারার রাজনীতি করতে দিতে হবে। নইলে, একদিকে যেমন ভবিষ্যৎ রাজনীতি নেতৃত্বশূন্য হবে, অন্যদিকে মৌলবাদী গোষ্ঠীগুলোর উত্থানের মতো অশুভ চেষ্টাও হতে পারে।

 

আব্দুল্লাহ শাফী

LIVE
Play
ছাত্র সংগঠনগুলোর আয়ের উৎস কী?
হলুদের গুণাগুণ
ভয়ঙ্কর গ্যাস এসএফ-সিক্স
বোকা পাখি ডোডো