সারা দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৪১ জনের মৃত্যু হয়েছে। নতুন করে শনাক্ত হয়েছে ৩ হাজার ৭৭৫ জন। মৃত ৪১ জনের মধ্যে ৩৮ জন পুরুষ ও ৩ জন নারী। ♦♦ নতুন ৪১ জনের মৃত্যুর ফলে দেশে মৃতের সংখ্যা দাঁড়াল ১ হাজার ৮৮৮ জনে। নতুন ৩ হাজার ৭৭৫ জনসহ মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪৯ হাজার ২৫৮ জন। ♦♦ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৪৮৪ জন। আর মোট সুস্থ বাড়ি ফিরে গেছেন ৬ ♦♦ করোনা উপসর্গ দেখা দিলে অথবা করোনা বিষয়ক জরুরি স্বাস্থ্যসেবা পেতে ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে কল করুন এবং তথ্য পেতে www.corona.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে। ♦♦ www.livecoronatest.com এ আপনি ঘরে বসেই কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত কি'না, তা নিজেই মূল্যায়ন করতে পারবেন। এমনকি আপনার ঝুঁকির মাত্রা ও করনীয় সম্পর্কেও জানতে পারবেন।

ফিচার, শিল্প সাহিত্য ,

জয়নুলের ‘বিদ্রোহী’

ছবি কেবল দেখার বস্তু নয়, যেকোনো ছবি দেখার বাইরে আরেক আবরণে থাকতে পারে নানান অর্থ। ছবিতে থাকে গতি, ছন্দ, রঙ ইত্যাদি। এসবের মধ্যে দিয়ে আপনি পেতে পারেন নতুন চিন্তার খোরাক। তেমনই একটি ছবি শিল্পাচার্য জয়নুল আবেদিনের ‘বিদ্রোহী’।

 

ছবিটিতে দেখা যায় একটি গাভী প্রচণ্ড শক্তিতে দড়ি ছিঁড়ে ফেলতে চাইছে। টান টান হয়ে থাকা দড়িটি যেকোন সময় ছিঁড়ে যেতে পারে। দড়ির টানে গাভীর ঘাড় বেঁকে গেছে। তবু চেষ্টা চালিয়ে যাচ্ছে, যেনো তার প্রবল ইচ্ছা, রাগ, সবকিছু ভেঙে গুঁড়িয়ে দেবে। গাভীটির সে উম্নত্ততা ধরা পড়েছে জয়নুলের নিজস্ব ঢঙে, মোটা তুলির সাবলীল দাগের ব্যবহারে।

 

জয়নুল যখন ছবিটি আঁকেন, তখন ১৯৫১ সাল। সে সময়ে দেশে নতুন উপনিবেশের বিরুদ্ধে প্রতিবাদ-প্রতিরোধ শুরু হয়ে গেছে। ব্রাশের স্ট্রোকে শিল্পী চমৎকারভাবে যেনো এই প্রতিবাদের বিষয়টি ফুটিয়ে তুলেছেন।

 

ছবিটিতে বাঙালি জাতির প্রতিবাদী সত্তার প্রতিফলন দেখতে পাবেন আপনি। এই অসাধারণ চিত্রকর্মটি ঢাকায় জাতীয় জাদুঘরে সংরক্ষিত রয়েছে।

 

শাই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE


বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশ

আক্রান্ত
১৪৯২৫৮
সুস্থ
৬২১০২
মৃত্যু
১৮৮৮
সূত্র:আইইডিসিআর

বিশ্ব

আক্রান্ত
১০৬১৩০৩৫
সুস্থ
৫৮২১২০৫
মৃত্যু
৫১৪৬১৫
সূত্র: ওয়ার্ল্ড মিটার
চোখে মুখে মৌমাছি নিয়ে চার ঘণ্টা!
বলিউড, মানসিক চাপ, আত্নহনন
দ্রুত ভ্যাকসিন পৌঁছে দিতে চায় বিল গেটস ফাউন্ডেশন
ভিডিয়ো কনফারেন্স অ্যাপ মিট এখন জিমেলের সাথে যুক্ত