বাংলাদেশে নতুন করোনা রোগী শনাক্ত ৩; মোট: ৫৪; নতুন করে একজন মারা গিয়েছেন। মোট মৃতের সংখ্যা: ৬ - আইইডিসিআর ♦♦ আমেরিকায় করোনায় আরও ৫ বাংলাদেশির মৃত্যু ♦♦ সরকারি ছুটির মেয়াদ সীমিত আকারে বাড়বে ও নববর্ষের সব অনুষ্ঠান বন্ধ থাকবে: প্রধানমন্ত্রী ♦♦ করোনা উপসর্গ দেখা দিলে ০১৯৪৪৩৩৩২২২ ও ১০৬৫৫ নম্বরে ফোন করার অনুরোধ আইইডিসিআরের। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে।

ফিচার

টাটকা রাখুন মশলাপাতি

রান্নাঘরে লবণ-চিনি, মশলার রাখার কৌটাতে মাঝে মাঝেই দেখা যায় পোকা বা পিঁপড়া। ফলে রান্নার নানা উপকরণ প্রায়ই নষ্ট হয়।

জেনে নিন ঘরোয়া উপায়ে এই সমস্যার সমাধানগুলো,

১.

বর্ষার সময় বাতাসে আর্দ্রতার কারণে কৌটায় জমে যায় লবণ। এ ধরনের আবহাওয়ায় লবণের কৌটার ভেতর একমুঠো চাল ভরে তার পর লবণ ঢালুন। এতে লবণে আর আদ্রতা ধরবে না, জমাটও বাঁধবে না।

২.

ফ্রিজ সব সময় পরিষ্কার করার সময় না পেলে ফ্রিজে একটা বড় রসুন রেখে দিন। লেবু কেটে নানা তাকে রেখে দিলেও গন্ধ দূর হবে সহজে।

৩.

চিনির কৌটায় পিঁপড়া দেখা যাবেই। ওদের আটকাতে কয়েকটা গোটা গোলমরিচ, দারুচিনি বা লবঙ্গ রেখে দিলে চিনির কৌটা থেকে দূরে থাকবে পিঁপড়ারা।

৪.

ধনেপাতা ফ্রিজে রাখলে তাড়াতাড়ি শুকিয়ে যায়। হয় শিকড়ের দিক কেটে ভাল করে পরিষ্কার করে ধুয়ে বায়ুরোধক পাত্রে রাখুন, নয়তো ধনেপাতার শিকড় কেটে একটা গ্লাসে কিছুটা পানি ভরে তাতে ধনে পাতা রেখে দিলেও সতেজ থাকবে।

৫.

নুডলসের মশলা ও কফির প্যাকেট বাইরে রাখলে দলা পাকিয়ে যায়। তাই নষ্ট হওয়া রুখতে এ সব ফ্রিজে রাখুন।

৬.

সুজি বা চালের গুঁড়ো বন্ধ অবস্থায় পড়ে থাকলে তাতে এক রকমের পোকা হয়। তা মাঝে মধ্যে একটা খবরের কাগজে ছড়িয়ে রোদে দিন। কৌটোয় ভরার সময় কয়েকটা গোটা শুকনো মরিচ রেখে দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE


বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৫৪
সুস্থ
২৫
মৃত্যু
সূত্র:আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৮৫৯৭০১
সুস্থ
১৭৮৩৩৩
মৃত্যু
৪২৩৪০
সূত্র: ওয়ার্ল্ড মিটার
করোনা আতঙ্কে মানসিক স্বাস্থ্য ভালো রাখবেন যেভাবে
গাছের ওপর ৭ তরুণের কোয়ারেন্টিন!
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যা খাবেন
করোনাভাইরাস: যতসব ভুল ধারণা