আন্তর্জাতিক, বাংলাদেশ, শীর্ষ খবর

ট্রাম্পকে সরাতে ২৫তম সংশোধনীর প্রস্তাব পাশ

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করতে ২৫তম সংশোধনী প্রয়োগের প্রস্তাব পাশ করেছে। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ২৫তম সংশোধনী প্রয়োগ করে ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার প্রস্তাব প্রত্যাখান করার পর প্রতিনিধি পরিষদ গতকাল মঙ্গলবার রাতে এই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

মেরিল্যান্ডের ডেমোক্রেট প্রতিনিধি জ্যামি রাসকিনের উত্থাপিত প্রস্তাবে ট্রাম্পকে অপসারণ করতে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে ‘দ্রুত ২৫তম সংশোধনী প্রয়োগ করার’ অনুরোধ করা হয়েছে।

হাউস স্পিকার ন্যান্সি পেলোসিকে এক চিঠিতে পেন্স ‘২৫তম সংশোধনী প্রয়োগের’ আহ্বান প্রত্যাখান করেছেন।

পেন্স বলেছেন, ‘এই দাবি থেকে আমাদের সরে আসতে হবে। এই মুহূর্তে এমন আবেগ দেশকে আরও বিভক্ত করবে ও অশান্তি সৃষ্টি করবে।’

প্রতিনিধি পরিষদে ভোটের কয়েক ঘণ্টা আগে পেলোসিকে এক চিঠিতে পেন্স বলেছেন, ট্রাম্পকে ক্ষমতা থেকে সরাতে তিনি ২৫তম সংশোধনী প্রয়োগ করবেন না। তার মতে, এটি ভয়ংকর নজির তৈরি করবে।

রিপাবলিকান নেতাদের অনেকেই ট্রাম্পের অভিশংসনের পক্ষে ভোট দেবেন বলে সংবাদ প্রতিবেদেন উল্লেখ করা হয়েছে।

প্রতিনিধি পরিষদের তৃতীয় সর্বোচ্চ সিনিয়র রিপাবলিকান লিজ চেনি গণমাধ্যমকে জানিয়েছেন, গত সপ্তাহের ক্যাপিটল ভবনে হামলার ঘটনায় ট্রাম্পের অভিশংসনের পক্ষে ভোট দেবেন তিনি।

সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনি’র মেয়ে এক বিবৃতিতে বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের আর কোনো প্রেসিডেন্ট অফিস ও সংবিধানের প্রতি তার শপথের বিরুদ্ধে এতো বড় বিশ্বাসঘাতকতা করেননি।’

তিনি আরও বলেছেন, ‘ট্রাম্প সহিংস জনতাকে আহ্বান জানিয়েছিলেন, তাদেরকে একত্রিত করেছিলেন এবং এই হামলা উস্কে দিয়েছিলেন।’

হাউসের দুই রিপাবলিকান সদস্য জন কাটকো ও অ্যাডাম কিনজিংগারও অভিশংসনের পক্ষে ভোট দেবেন বলে জানিয়েছেন।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, সিনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল বলেছেন, ডেমোক্রেটরা প্রেসিডেন্টকে সরিয়ে দিতে চান এতে তিনি খুশি। কারণ তিনি বিশ্বাস করেন, এটি রিপাবলিকান দলকে ট্রাম্প থেকে মুক্তি পেতে সহায়তা করবে।

সিনেটে এরইমধ্যে চার রিপাবলিকান নেতা ট্রাম্পের অভিশংসনের পক্ষে ভোট দেবেন বলে জানিয়েছে সিএনএন।

আইনপ্রণেতা জ্যামি রাসকিনের নেতৃত্বে নয় আইনপ্রণেতাকে নিয়ে অভিশংসন কমিটি গঠন করেছেন স্পিকার ন্যান্সি পেলোসি। তারা ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের জন্য যুক্তিতর্ক উপস্থাপন করবেন।

সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, ক্ষমতার বাকি দিনগুলোতে ট্রাম্পের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য রিপাবলিকানদের পক্ষ থেকে কংগ্রেসে একটি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। অভিশংসনের পরিবর্তে নিষেধাজ্ঞা আরোপ এক ধরনের হালকা ব্যবস্থা বলেও প্রতিবেদন উল্লেখ করা হয়েছে।

গত ৬ জানুয়ারি কংগ্রেসে জো বাইডেনের জয়ের আনুষ্ঠানিক স্বীকৃতি অনুষ্ঠান শুরু হলে, ট্রাম্পের একদল সমর্থক ক্যাপিটল ভবনে সহিংস হামলা চালিয়েছিল। এ ঘটনায় ক্যাপিটল পুলিশের দুই কর্মকর্তাসহ পাঁচ জন নিহত হয়েছেন।

পর্যবেক্ষকরা বলছেন, ট্রাম্পের উস্কানিমূলক বক্তব্যের কারণেই এ হামলার ঘটনা ঘটেছে। তবে সমর্থকদের ক্যাপিটলে হামলার ঘটনায় কোনো দায় নেননি ট্রাম্প।

আগামী ২০ জানুয়ারি নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

হেঁচকি ওঠার কারণ ও কমানোর উপায়
মশা তাড়াতে যেসব উপকরণ ব্যবহার করা যায়
গ্রিন টির ভালো-মন্দ
পাহাড়ের ভাষা, সমতলের ভাষা