আন্তর্জাতিক, আলোচিত, বাংলাদেশ

ডোনাল্ড ট্রাম্পের ফোনালাপ ফাঁস করেন সিআইএ কর্মকর্তা

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমার জেলেনস্কির সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফোনালাপ ফাঁস করেছেন একজন সিআইএ কর্মকর্তা। এরপরই মূলত ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের তদন্ত শুরু হয়েছে।

বেশ কয়েকটি মার্কিন গণমাধ্যম জানিয়েছে, ওই কর্মকর্তা এক সময় হোয়াইট হাউজে কর্মরত ছিলেন।

ফোনালাপের তথ্য ফাঁস করা ওই কর্মকর্তা বলেছেন, ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের ফোনালাপের সব তথ্য ‘প্রকাশ’ ঠেকানোর চেষ্টা করেছেন হোয়াইট হাউজের সিনিয়র কর্মকর্তারা।

তথ্য ফাঁস করা ওই কর্মকর্তাকে ‘গুপ্তচরের কাছাকাছি’ উল্লেখ করে তাকে কে ওই তথ্য দিয়েছে তা জানতে চেয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

গেল ২৫ জুলাই ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে ফোনে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট। এসময় ট্রাম্প ২০২০ সালের নির্বাচনে তার প্রধান প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট নেতা জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত করতে ইউক্রেনের প্রেসিডেন্টকে চাপ দিয়েছিলেন।

টেলিফোন আলাপের প্রকাশিত বিবরণ অনুসারে জেলেনস্কি ইউক্রেনের সামরিক চাহিদার কথা উল্লেখ করেন। এসময় তিনি ট্রাম্পকে বলেন, তার দেশ যুক্তরাষ্ট্র থেকে ট্যাংক বিধ্বংসী মিসাইল কিনতে আগ্রহী। সে কথার জবাবে সরাসরি ‘হ্যাঁ’ বলার বদলে ‘আপনাকে আমাদের জন্য একটা উপকার করতে বলব’- এমন প্রস্তাব রাখেন ট্রাম্প।

ফই/জার/ফই

LIVE
Play
গাণিতিকভাবে সবচেয়ে নিখুঁত সুন্দরী বেলা হাদিদ!
স্পেনের জানা-অজানা
টিকটকের মধুবালা
ফোর্বসের তালিকায় ২০১৯ সালে ভারতের শীর্ষ ধনী