♦♦ সারা দেশে গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২১ জনের মৃত্যু হয়েছে। নতুন করে শনাক্ত হয়েছে ১ হাজার ৯৭৫ জন। ♦♦ করোনা উপসর্গ দেখা দিলে অথবা করোনা বিষয়ক জরুরি স্বাস্থ্যসেবা পেতে ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে কল করুন এবং তথ্য পেতে www.corona.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে। ♦♦ www.livecoronatest.com এ আপনি ঘরে বসেই কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত কি'না, তা নিজেই মূল্যায়ন করতে পারবেন। এমনকি আপনার ঝুঁকির মাত্রা ও করনীয় সম্পর্কেও জানতে পারবেন।

ফিচার, ফিচার ও

তারাবীহ সলাতের ফযিলত

তারাবীহ আরবি শব্দ। এটি বহুবচন। একবচনে তারবীহাতুন। অর্থ হল, আরাম করা, বিশ্রাম করা, ধীরে ধীরে স্বাচ্ছন্দ্য উপভোগ করা ইত্যাদি।

তারাবীহ সলাতের ফাঁকে ফাঁকে যেহেতু কিছুক্ষণ বসে বিশ্রাম নেয়া হয় এবং সলাতের সময় প্রলম্বিত করে ইবাদতের মাত্রা বৃদ্ধি করা হয় এজন্য একে তারাবীহ বলা হয়। হাদীসে একে সলাতুল লাইল, কিয়ামে রমাযান, কিয়ামুল লাইল ইত্যাদি নামে অভিহিত করা হয়েছে।

রমাযান মাসে দিনে সিয়ামের পাশাপাশি রাতে ইবাদত বন্দেগির ব্যবস্থা করেছে ইসলাম। যেমন কিয়ামুল লাইল হিসেবে তারাবীহ সলাত। কিয়ামুল লাইল বলতে নফল ও সুন্নাত সলাত বুঝান হয়। এজন্য তাহাজ্জুদ সলাতও এর অন্তর্ভুক্ত হয়ে যায়।

রাসূলুল্লাহ সা. বলেন, ‘আল্লাহ সিয়াম ফরয করেছেন এবং রাতে কিয়াম করাকে (সলাতে দাঁড়ানকে) নফল করেছেন।’ (বায়হাকী)

‘যে রমাযানের রাতে ঈমান ও সওয়াবের আশায় সলাত আদায় করবে তার পূর্বের সব গুনাহ ক্ষমা করা হবে।’ (সহীহ বুখারী)

অন্য বর্ণনায় আছে, অতীত ও ভবিষ্যতের গুনাহ ক্ষমা করা হবে। (সহীহ বুখারী) ‘সে নবজাত শিশুর মতো নিষ্পাপ হয়ে যায়।’ (নাসায়ী)

‘প্রকৃত মুমিন তারা, যারা রাতকে তাদের রবের উদ্দেশ্যে সিজদা ও সলাতে কাটিয়ে দেয়।’ (আল কুরআন, সূরা ফুরকান, ৬৪)

আয়েশা রা. বলেন, তোমরা রাতের সলাত ত্যাগ করো না। কারণ রাসূলুল্লাহ সা. কখনও রাতের সলাত ত্যাগ করতেন না। এমনকি তিনি অসুস্থ হলে বা দুর্বলতা অনুভব করলে বসে বসে হলেও আদায় করতেন। ‘ (আবু দাউদ)

এশার পরই তারাবীহ সলাতের সময়। এ সময় রাসূলুল্লাহ সা. আদায় করেছেন। এ সলাতে বেশি কুরআন তেলাওয়াত করা উত্তম। মেয়েরাও তারাবীহ সলাত আদায় করবে।

এ বছর করোনার কারণে বাসায় তারাবীহ আদায় করা হচ্ছে যা ইসলামী শরীয়া অনুমোদন করে। আসুন! আমরা বাসায় দীর্ঘ সময় ধরে তারাবীহ আদায় করি। মহান আল্লাহ সহায়। আমীন।

মাসুম বিল্লাহ বিন রেজা, গণমাধ্যম ব্যক্তিত্ব, আলেম, প্রভাষক, জাতীয় পুরস্কার প্রাপ্ত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE


বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশ

আক্রান্ত
৩৫৫৮৫
সুস্থ
৭৩৩৪
মৃত্যু
৫০১
সূত্র:আইইডিসিআর

বিশ্ব

আক্রান্ত
৫৫৫৪৫০৪
সুস্থ
২৩৩১৫৯৭
মৃত্যু
৩৪৮১৪১
সূত্র: ওয়ার্ল্ড মিটার
ঈদের ইতিহাস
ঘূর্ণিঝড়ের নাম যেভাবে রাখা হয়
ঘূর্ণিঝড়ের সংকেত ও এর অর্থ
বারবার হাত ধোয়ার কারণে ত্বক শুকিয়ে গেলে যা করবেন