ফিচার

ত্বক ও চুলের যত্নে চায়ের ব্যবহার

আড্ডায় হোক কিংবা অতিথি আপ্যায়নে, চায়ের কদর দেখা যায় সব জায়গায়।

চা যেমন মানুষে মানুষে সংযোগ ঘটাতে পারে, তেমনি পারে আপনার ত্বকে ও চুলের সুরক্ষা করতে। চা পাতার ক্যাফেইন ও ট্যানিন থাকায় ত্বক ও চুল পরিচর্যায় কাজে আসে এটি। চোখের নিচে ডার্ক সার্কেল থেকে শুরু করে কন্ডিশনারের বিকল্পের হিশেবে ব্যবহার করা যায় চা পাতা।

চা পাতার একটি ব্যাগ বা লিকার চা কী কী ভাবে কাজে লাগাতে পারেন, তা জেনে নিন।

১.

চা পাতায় থাকা ট্যানিন ও ক্যাফেইন চোখের ফোলা ভাব কমায়। দূর করতে পারে ডার্ক সার্কেলও। একটি টি ব্যাগ নিয়ে তা বরফ পানিতে ভিজিয়ে রাখুন। এই ঠান্ডা পানিতে ডোবানো টি ব্যাগ চোখের উপর ধরে থাকুন মিনিট দশেক। প্রতি দিন ঘুমানোর আগে এই ভাবে রাখতে পারলে সপ্তাহ দুয়েকের মধ্যেই ডার্ক সার্কেল কমে আসবে অনেকটা।

২.

চায়ের লিকার রোদে পুড়ে যাওয়া ত্বক ঠিক করতে দারুণভাবে কাজে লাগে। কড়া লিকারে তুলো ভিজিয়ে সেই তুলো রোদে পুড়ে যাওয়া অংশে চেপে রাখুন। নিয়মিত ব্যবহারে রোদে পোড়া ত্বকের জ্বালা ও কালচে ছোপ দুই-ই কমবে।

৩.

ব্যবহার করা হয়ে গিয়েছে এমন টি ব্যাগও ফেলনা নয়। রোদে একটু শুকিয়ে নিলেই ভাল স্ক্রাবার হিসেবে কাজ করতে পারে এটি। শুকনো টি ব্যাগের সঙ্গে গোলাপ জল মিশিয়ে নিলেই স্ক্রাবিংয়ের কাজ হবে।

৪.

ত্বক খুব তেলতেলে হয়ে গেলেও সহায়ক হবে চায়ের লিকার। লিকারে একটু লেবুর রস মিশিয়ে নিয়ে টোনারের মতো ব্যবহার করুন। দেখবেন ত্বকের তেলতেলে ভাব কাটিয়ে ঝরঝরে হয়ে উঠবে ত্বক।

৫.

শ্যাম্পু করার পর ভাল করে চুল ধুয়ে সব শেষে চায়ের লিকার মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন।এভাবে কন্ডিশনারের কাজ সারবে চায়ের লিকার।

LIVE


মোবাইল-টিভিতে চোখ, কতটা ক্ষতি হচ্ছে শিশুর!
কেন নেবেন কাউন্সেলিং সেবা?
টেইলর সুইফটের প্রতিদিনের রুটিন
আমাজন রেইন ফরেস্টের নিধন বেড়েছে ৮৫ শতাংশ