সারা দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২৯ জনের মৃত্যু হয়েছে। নতুন করে শনাক্ত হয়েছে ৩ হাজার ২৮৮ জন। ♦♦ নতুন ২৯ জনের মৃত্যুর ফলে দেশে মৃতের সংখ্যা দাঁড়াল ১ হাজার ৯৯৭ জনে। নতুন ৩ হাজার ২৮৮ জনসহ মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫৯ হাজার ৬৭৯ জন। ♦♦ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৬৭৩ জন। আর মোট সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৭০ হাজার ৭২১ জন। ♦♦ করোনা উপসর্গ দেখা দিলে অথবা করোনা বিষয়ক জরুরি স্বাস্থ্যসেবা পেতে ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে কল করুন এবং তথ্য পেতে www.corona.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে। ♦♦ www.livecoronatest.com এ আপনি ঘরে বসেই কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত কি'না, তা নিজেই মূল্যায়ন করতে পারবেন। এমনকি আপনার ঝুঁকির মাত্রা ও করনীয় সম্পর্কেও জানতে পারবেন।

বাংলাদেশ

দুটি কিডনিই নষ্ট ইয়াহিয়ার

৩০ বছরের টগবগে যুবক ইয়াহিয়া। বাড়ি রাজবাড়ী জেলার বেথুলিয়া, মুন্সিপাড়ায়। পরিবারের একমাত্র উপার্জকারী ইয়াহিয়ার দুটি কিডনিই নষ্ট। এখন তার কিডনি ট্রান্সপ্ল্যান্ট করতে হবে। তিনি বর্তমানে ধানমন্ডি গণস্বাস্থ্য ডায়ালাইসিস হাসপাতালের চতুর্থ তলার ১৪ নং বেডে চিকিৎসাধীন।

চিকিৎসক আইসিইউতে নেয়ার পরামর্শ দিয়েছেন। কিন্তু অর্থাভাবে ইয়াহিয়াকে সাধারণ বেডে রেখে ওয়ার্ডেই চিকিৎসা করাতে হচ্ছে। বর্তমানে সপ্তাহের ৭ দিনের ৬ দিনই ডায়ালাইসিস দিতে হচ্ছে। একদিন অন্তর অন্তর এক ব্যাগ করে ও পজেটিভ (+) রক্ত দিতে হচ্ছে।

ডায়ালাইসিস, ওষুধ, ইনজেকশন এবং রক্তের ক্রসম্যাচিং করাতে প্রতিদিন প্রায় পাঁচ হাজার টাকার উপরে খরচ হচ্ছে। দৈনিক এই টাকার যোগান দেয়া দরিদ্র পরিবারটির পক্ষে অসম্ভব হয়ে পড়েছে।

কিডনি ট্রান্সপ্লান্ট পর্যন্ত প্রায় ১০ লাখ টাকা প্রয়োজন। যা সর্বস্বান্ত দরিদ্র পরিবারের পক্ষে অসম্ভব। তাই তরুণ ইয়াহিয়ার জীবন বাঁচাতে আপনাদের সাহায্য প্রয়োজন।

বিভিন্নজন সহায়তার হাত বাড়িয়েছেন। বৃহস্পতিবার দুপুরে ইয়াহিয়া ও তার ভাইয়ের হাতে নগদ ৫০ হাজার টাকা তুলে দেন ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম।

সাহায্য পাঠানো যাবে ০১৭৫৩-৩০৫৬৯৪ (বিকাশ-পার্সোনাল), ০১৯২৮-৭১০৭৮৮৭ (রকেট-পার্সোনাল) এবং ব্যাংক অ্যাকাউন্ট ১৬৪১৫১৩৫৬১৪৭, ডাচ বাংলা ব্যাংক লিমিটেড ও ফাষ্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ০১১২১২২০০০২৮৫৭১ একাউন্ট নাম্বারে। এছাড়া যোগাযোগ করা যাবে ০১৭৫৩-৩০৫৬৯৪ ও ০১৯২৮৭১০৭৮৮ মোবাইল নাম্বারে।

ফই/শাই/ফই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশ

আক্রান্ত
১৫৯৬৭৯
সুস্থ
৭০৭২১
মৃত্যু
১৯৯৭
সূত্র:আইইডিসিআর

বিশ্ব

আক্রান্ত
১১২০৯০৩৩
সুস্থ
৬৩৫৬১৮১
মৃত্যু
৫২৯৪৭৫
সূত্র: ওয়ার্ল্ড মিটার
চোখে মুখে মৌমাছি নিয়ে চার ঘণ্টা!
বলিউড, মানসিক চাপ, আত্নহনন
দ্রুত ভ্যাকসিন পৌঁছে দিতে চায় বিল গেটস ফাউন্ডেশন
ভিডিয়ো কনফারেন্স অ্যাপ মিট এখন জিমেলের সাথে যুক্ত