বাংলাদেশ, শীর্ষ খবর

দেশে আসলো করোনার টিকা কোভিশিল্ড

ভারত সরকারের উপহারের ১৭ লাখ ৯৯ হাজার ২৬২টি ডোজ করোনাভাইরাসের টিকা এয়ার ইন্ডিয়ার বিশেষ ফ্লাইটে বাংলাদেশে এসেছে।

বৃহস্পতিবার সকাল সোয়া ১১টার দিকে করোনার টিকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেছে। ভারত থেকে ১৬৭ টি বক্সে১৭ লাখ ৯৯ হাজার ২৬২টি ডোজ ভ্যাকসিন আসে।

প্রথম দফায় ২০ থেকে ২৫ জনের ওপর পরীক্ষামূলক প্রয়োগের পর, ফেব্রুয়ারিতেই করোনা টিকা প্রয়োগ শুরু হবে। প্রথম মাসেই দেয়া হবে ৬০ লাখ ডোজ।

সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে- ফ্রেব্রুয়ারি মাসে ৬০ লাখ মানুষ পাবেন করোনার টিকা। যা সারা দেশে একযোগে দেয়া হবে সরকারি হাসপাতালগুলোতে।

পার্শ্বপ্রতিক্রিয়ার কথা বিবেচনায় রেখে সরকারি হাসপাতালের বাইরে কোন কেন্দ্র থাকবে না। টিকা পেতে আবেদন করতে হবে সুরক্ষা অ্যাপসের মাধ্যমে। ‘সুরক্ষা’ নামের এই অ্যাপসটি ২৫শে জানুয়ারি স্বাস্থ্য বিভাগের কাছে হস্তান্তর করবে আইসিটি বিভাগ। 

১৮ বছরের নিচে দেশের ৩৭ ভাগ জনগোষ্ঠীসহ ৭ কোটি মানুষ ভ্যাকসিন আওতার বাইরে থাকবে।

বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময়কালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান জানিয়েছিলেন।

বাংলাদেশ সরকারের পক্ষে আনুষ্ঠানিকভাবে এ ভ্যাকসিন গ্রহণ করবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এ সময় ভারতীয় হাইকমিশনারসহ অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাদের উপস্থিত থাকার কথা রয়েছে।

ফই/সাহু/ফই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

গ্রিন টির ভালো-মন্দ
পাহাড়ের ভাষা, সমতলের ভাষা
স্যানিটাইজার ব্যবহারে বাড়ছে শিশুদের চোখের সমস্যা
অনলাইন আড্ডায় রুবানা হক