আন্তর্জাতিক, বাংলাদেশ ,

দেশে দেশে ঈদুল আজহা

হিজরি ১০ জিলহজ পৃথিবীর সব মুসলমান আনন্দের সঙ্গে ঈদুল আজহা উদযাপন করেন। এই ধর্মীয় উৎসব মানুষের মধ্যে সহমর্মিতা, সহযোগিতা ও ত্যাগের মহিমা শেখায়।

ধর্মীয় বিশ্বাস মতে, আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় নিজের সবচেয়ে প্রিয়পুত্র ইসমাইলকে উৎসর্গ করেছিলেন নবী ইব্রাহিম (আ.)। সেই থেকে আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় ঈদুল আজহার দিন প্রিয় পশু কোরবানি দিয়ে আসছেন মুসলিমরা।

বিশ্বের বিভিন্ন দেশে ঈদ উদযাপনে রয়েছে আলাদা চিত্র। ঈদে সরকারি ছুটি থাকে সৌদি আরবে। দেশটিতে এ উপলক্ষে উট ও দুম্বা কোরবানির পর খাবার ও উপহার দেয়া হয়। এমনকি অমুসলিমদেরও উপহার দেয়া হয়।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ মালয়েশিয়ায় বেশ ভালভাবেই উদযাপিত হয় ঈদ। এদিন মসজিদ ও রাস্তায় তাকবির ধ্বনি উচ্চারিত হয়। পশু কোরবানির পর এদিন রাস্তাঘাটে মশাল জ্বালানো কিংবা আতশবাজি পোড়া হয়।

বিশ্বের অন্যতম মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়ায় ঈদ উপলক্ষে বিশেষ জামাত অনুষ্ঠিত হয়। রাজধানী জাকার্তাসহ বিভিন্ন শহরের মসজিদগুলোয় পুরুষ মুসুল্লিদের পাশাপাশি শত শত নারী ও শিশু ঈদের জামাতে শরীক হন।

ফিলিস্তিনের জেরুজালেম ও পশ্চিম তীরের রামাল্লার মসজিদে মসজিদে হাজার হাজার মুসুল্লি অংশ নেন ঈদ জামাতে।

যথাযথ ধর্মীয় ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে কোরবানির ঈদ পালন করা হয় ইরাকেও। রাজধানী বাগদাদসহ বিভিন্ন শহরে জামাতে ঈদের নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসলমানরা।

মধ্যপ্রাচ্যের মতো এশিয়াতেও উৎসবমুখর পরিবেশে পালিত হয় ঈদুল আজহা। ভারতের হায়দ্রাবাদ, কেরালাসহ বিভিন্ন রাজ্যের মুসলমানরা পরিবারের শিশুদের নিয়ে জামাতে ঈদের নামাজ আদায় করেন। হাতে হাত মিলিয়ে ও কোলাকুলি করে ভাগ করে নেন ঈদের আনন্দ। এছাড়া রাশিয়া, চীন ও পশ্চিমা বিশ্বেও উৎসবমুখর পরিবেশে ঈদ উদযাপন করেন ধর্মপ্রাণ মুসলমানরা।

ফিহো/তুখ

LIVE
বাংলাদেশে ২০১৯ সালের সেরা অনুসন্ধানী সাংবাদিকতা
বুনোপ্রাণীর দেশ গাম্বিয়া
অভিবাসন প্রত্যাশীদের নিয়ে অভিনব প্রতারণা
কলার দাম ১ কোটি ১ লাখ ৭৬ হাজার টাকা!