ফিচার , , ,

দ্রুত চুল লম্বা ও ঘন করার সহজ উপায়

শীতকালের শুকনো আবহাওয়ায় চুল হয়ে অঠে রুক্ষ। আগা ফাটার সমস্যাও বেড়ে যায়। তাই চুলের আর্দ্রতা ঠিক রাখতে প্রয়োজন বাড়তি যত্ন। তাই চুলের নানা সমস্যায় ব্যবহার করতে পারেন ক্যাস্টার অয়েল। এছাড়া ডিম কেবল শরীরের জন্যই না, চুলের জন্যেও উপকারি।

প্রথমেই ক্যাস্টর অয়েলের কথা
ক্যাস্টর বিনস থেকে তৈরি হয় তেলটি। ফ্যাকাশে হলুদ রঙের এই তেলটি যুগ যুগ ধরে ব্যবহৃত হয়ে আসছে। ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ এই তেল চুলে পুষ্টি সরবরাহ এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে। ভিটামিন ই এবং প্রয়োজনীয় ফ্যাটি এসিড সমৃদ্ধ এই তেলের কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। বরং চুল দ্রুত বড় করতে দারুণ ভূমিকা রাখে এই তেল।

চুলের ঘনত্ব বাড়তে ডিম ব্যবহার অত্যন্ত উপযোগী

ডিম দিয়ে চুলের যত্ন
চুলের ঘনত্ব বাড়তে ডিম ব্যবহার হয়ে আসছে প্রাচীন কাল থেকেই। ডিমে রয়েছে প্রচুর প্রোটিন। এটি চুল পরা কমায়। ডিমে আরও আছে সালফার, জিংক, আয়রন, সেলেনিয়াম, ফসফরাস ও আয়োডিন। নতুন চুল গজাতে সাহায্য করে এগুলো।

আমলকী, রিঠা ও শিকাকাই
চুল পড়া বন্ধ করতে আমলকী, রিঠা ও শিকাকাই এই তিন উপাদান নিশ্চিন্তে ব্যবহার করা যেতে পারে। এগুলো চুলের অকালপক্বতা রোধ করার পাশাপাশি চুল দ্রুত বৃদ্ধি করে।

সরিষার তেল

সরিষার তেল
সাধারণত চুলে সরিষার তেল একেবারেই ব্যবহার করা হয় না। কিন্তু সরিষার তেল চুলের গোঁড়া মজবুত করে তুলতে বিশেষ ভাবে কার্যকর একটি উপাদান, যা চুল পড়া রোধ করে দেবে একেবারে। এর পাশাপাশি মেহেদী পাতা নতুন চুল গজাতে সাহায্য করে। ফলে চুলের ঘনত্ব বৃদ্ধি পায় বেশ কয়েকগুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

দ্রুত চুল লম্বা ও ঘন করার সহজ উপায়
পৌষসংক্রান্তি থেকে ‘সাকরাইন’
অ্যালোভেরার যত গুণ
দেশের প্রথম ‘নৌকা জাদুঘর’