আন্তর্জাতিক, আলোচিত, বাংলাদেশ

ধ্বংস হয়ে গেছে নটরডেমের মূল কাঠামো

ফ্রান্সের রাজধানী প্যারিসে অন্যতম আকর্ষণ ৮৫০ বছরের পুরনো নটরডেম ক্যাথেড্রাল। সোমবার অগ্নিকাণ্ডে পুরানো গির্জাটির অনেকটাই ধ্বংস হয়ে গেছে। তবে অগ্নিকাণ্ডের পর মূল কাঠামো এবং দুটো বেল টাওয়ার রক্ষা করা গেছে বলে জানান কর্মকর্তারা।

 

বিবিসি ওয়ার্ল্ড অনলাইনের হেনরি আস্টয়েরের বিশ্লেষণ অনুসারে, নটরডামের মতো অন্য কোনো নিদর্শন বা জায়গা ফ্রান্সের প্রতিনিধিত্ব করতে পারে না।

 

ফ্রান্সের রাজধানীতে অবস্থিত জাতীয় প্রতীক হিসেবে এর কাছাকাছি প্রতিদ্বন্দ্বী আইফেল টাওয়ার। ১২০০ শতক থেকে প্যারিসে দাঁড়িয়ে ছিল নটরডাম।

 

ভিক্টর হুগোর ‘দ্য হাঞ্চব্যাক অব নটরডাম’ ফরাসিদের কাছে নটরডাম ডি প্যারিস হিসেবে পরিচিতি এনে দিয়েছিল। এই ক্যাথেড্রালটি সর্বশেষ বড় ধরনের ক্ষতির শিকার হয়েছিল ফরাসি বিপ্লবের সময়।

 

নটরডেম ক্যাথেড্রাল সম্পর্কে কয়েকটি তথ্য:

 

  • প্রতিবছর নটরডাম ক্যাথেড্রাল দেখতে এক কোটি ৩০ লাখ দর্শনার্থী (১৩ মিলিয়ন) আসেন।

 

  • এটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটিজে সাইট যা ১২ এবং ১৩ শতক জুড়ে নির্মিত হয়েছিল এবং বর্তমানে এর বড় ধরনের সংস্কারকাজ চলছিল

 

  • সংস্কার কাজের জন্য ঢোকার মুখের বেশ কয়েকটি প্রতিমা সরানো হয়েছিলো।

 

  • ভবনের ছাদের বেশিরভাগই ছিল কাঠ দিয়ে তৈরি, যা আগুনে পুড়ে নষ্ট হয়ে গিয়েছে

 

  • দুই বিশ্বযুদ্ধের ধকল থেকে এটি টিকে গিয়েছিল।

 

একটি জাতির অটলতার প্রতিমূর্তির এভাবে পুড়তে এবং চোখের সামনে এর মিনার গুড়িয়ে যেতে দেখা যেকোনো ফরাসি নাগরিকের জন্য বিরাট এক ধাক্কা।

 

প্রত্যক্ষদর্শী সামান্থা সিলভা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘আমার অনেক বন্ধু-বান্ধব দেশের বাইরে থাকে এবং যখনই তারা আসে প্রতিবার আমি তাদের বলি নটরডাম বেরিয়ে এসো। অনেকবার আমি সেখানে গেছি, কিন্তু কখনোই একরকম মনে হয়নি। এটা প্যারিসের সত্যিকারের প্রতীক।’

 

ফই/আনি/ফই

 

LIVE


যেভাবে বাড়াবেন আত্মবিশ্বাস
মিনি মাফলারম্যান ও একজন অরবিন্দ কেজরিওয়াল
টাটকা রাখুন মশলাপাতি
দক্ষদের নিয়োগ দেবে টেসলা, ডিগ্রি না হলেও চলবে