বাংলাদেশ, আন্তর্জাতিক, শীর্ষ খবর

নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায়ের হার

পশ্চিমবঙ্গে টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় বসতে যাচ্ছে রাজ্যে ক্ষমতাসীন মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস। ভোট গণনার শুরুতে মোদি বনাম মমতার হাড্ডাহাড্ডির লড়াইয়ের ইঙ্গিত পাওয়া গেলেও শেষ হাসি হেসেছেন তৃণমূল নেত্রী।

তবে নিজের আসন নন্দীগ্রামে হেরে গেলেন মমতা। আরও ৪ রাজ্যের ফলাফলে আসামে জয়ের পথে বিজেপি আর তামিলনাড়ুতে এগিয়ে ডিএমকে। এছাড়া, কেরালায় এলডিএফ আর পুদুচেরিতে এগিয়ে বিজেপির এনআরসি জোট।

কলকাতার রাস্তা যেন এখন উৎসবে নগরী। বাধ-ভাঙা উল্লাসে নেমেছে তৃণমুলের কর্মী-সমর্থকরা। বিধানসভা নির্বাচনের ফলে নরেন্দ্র মোদির বিজেপিকে হারিয়ে টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় বসতে যাচ্ছে রাজ্যে ক্ষমতাসীন মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস।

ভারতের পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা করা হলো আজ। কিন্তু নিঃসন্দেহে সবার নজর ছিলো পশ্চিমবঙ্গের দিকে। এখানে কয়েকটি দল ও জোট অংশ নিলেও মূল লড়াইটা হয়েছে তৃণমূল কংগ্রেস ও কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির মধ্যেই। তবে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে জয় পেয়েছেন দিদিই।

মমতার নিশ্চিত বিজয় অসাম্প্রদায়িক ও মুক্তমনা মানুষকে খুশী করেছে। তার সরল জীবনযাপনের জন্যই ভূমিধ্বস পরাজয় ঘটছে বিজেপির, মনে করছেন অনেকেই। এদিকে, মমতার ঐতিহাসিক জয়ে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন, রাজনীতিক লালু প্রসাদ যাদব।

এদিকে নির্বাচনে তারকাদের লড়াইও ছিল জমজমাট। তৃণমুলের টিকিটে এগিয়ে আছেন রাজ চক্রবর্তী ও লকেট চট্টপাধ্যায়। পিছিয়ে আছেন যশ ও পায়েল সরকার। আর বিজেপির হয়ে বেহালা পশ্চিমে শুরুতে এগিয়ে থাকলেও পিছিয়ে পড়েছেন শ্রাবন্তী চ্যাটার্জি। তবে এগিয়ে হিরন।

নির্বাচনে পশ্চিমবঙ্গ ছাড়া বাকি চার রাজ্যের মধ্যে আসামে জয়ের পথে বিজেপি ও তামিলনাড়ুতে এগিয়ে ডিএমকে। এছাড়া, কেরালায় এলডিএফ আর পুদুচেরিতে এগিয়ে বিজেপির এনআরসি জোট।

ফিহো/ফই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

হেঁচকি ওঠার কারণ ও কমানোর উপায়
মশা তাড়াতে যেসব উপকরণ ব্যবহার করা যায়
গ্রিন টির ভালো-মন্দ
পাহাড়ের ভাষা, সমতলের ভাষা