বাংলাদেশ, শীর্ষ খবর

নাগরিকের ক্যামেরায় বছর জুড়ে…

করোনা নতুন করে দেখিয়েছে সবকিছু। সহমর্মিতা ও মানবিকতার সঙ্গে উঠে এসেছে ভয়ংকর জালিয়াতির গল্পও। অবৈধ অর্থলোপাটের অর্থ ক্যালেঙ্কারির সাথে, স্বাস্থ্যখাত নিয়ে মারাত্মক অব্যবস্থাপনার কথাও উঠে আসে নাগরিকের ক্যামেরায়।

গণমাধ্যম-গণমানুষের প্রতিধ্বনি হয়ে উঠে, যখন সে কষাঘাত করে অনিয়ম আর বৈষম্যের দরজায়। কখনো সেটি সম্ভব হয় কখনো বা পারিপারিশ্বক চাপে হয়ে উঠে অসম্ভব।

এরপরও গত একবছরে তেমনি কিছু প্রতিবেদন করেছে নাগরিক টেলিভিশন। যার প্রভাব রাষ্ট্রের শীর্ষ পর্যায় থেকে শুরু করে আমজনতার মাঝেও সাড়া ফেলেছে।

বছরের শুরুর দিকেই করোনার বিস্তার, গণমাধ্যম কর্মীতো বটেই, পরিবার পরিজন কেউ কারো ধার ধারেনা। শুণ্য রাজধানী যেন ভুতের নগরী। চারদিকে অনাহারী মানুষের ক্ষুধার্ত চোখ। শেষ বিদায়ও প্রিয়জনের কাছে আরাধ্য ব্যাপার। ঠিক তখন করোনায় মৃতব্যাক্তির দাফন নিয়ে সচিত্র প্রতিবেদন তৈরি করে নাগরিক টেলিভিশন। সেই ফুটেজই ব্যবহার করে দেশি-বিদেশী গণমাধ্যম।

ধীরে ধীরে স্পস্ট হতে থাকে স্বাস্থ্যখাতের অসুস্থ চিত্র। সেসময় হাসপাতালের ভিতরের পরিস্থিতি তুলে আনে নাগরিক।

করোনার সুযোগে বাড়ে দুর্নীতি, উঠে আসে সাবরিনা সাহেদের মতো খলনায়কের চরিত্র। নাগরিকের ক্যামেরায় উঠে আসে স্বাস্থ্য অধিদপ্তরের ৫শ’কোটি টাকার পোস্টার ক্যালেঙ্কারির ঘটনাও।

সিকদার পরিবারের ব্যাংক ক্যালেঙ্কারির ঘটনাও প্রথম আসে নাগরিকের পর্দায়। মুক্তিযুদ্ধার বাড়ি দখল করেছে পুলিশ। নাগরিকের এমন খবঠে টনক নড়ে প্রশাসনের।

করোনায় গাড়ি চলেনি, কিন্তু ওভারটাইম নিয়েছে সরকারি গাড়ি চালকরা। পরিবহন পুল নিয়ে তৈরি করা প্রতিবেদন আদালত পর্যন্ত গড়ায়। আর ভুল করে গাড়ি কিনেছেন বিআইডব্লিউয়ের কর্মকর্তারা অনুসন্ধানে উঠে আসে দুর্নীতির নানা রংয়ের কথা।

পরীক্ষা না দিয়েই শিল্পকলা একাডেমীতে নিয়োগ দিয়েছেন কর্তারা। গুরুতর এমন অভিযোগ উঠে নাগরিক অনুসন্ধানে। পুর্বাচল আবাসন কোম্পানি প্রতারণার ঘটনা প্রচারিত হলে। ছয় প্রতারককে গ্রেপ্তার করে পুলিশ।

প্রবাসীদের করোনা চেক আপে বিভিন্ন হাসপাতালের জালিয়াতির চিত্রও উঠে আসে নাগরিক অনুসন্ধানে। আর ডলি কনস্ট্রাকশনের নাছিরের সাড়ে ছ’শ কোটি টাকার আর্থিক ক্যালেঙ্কারিও প্রথম উন্মোচিত হয় নাগরিকের ক্যামেরায়। যাতে নড়েচড়ে বসে ব্যাংকিং খাত।

বছরের শেষের দিকে এসে অপরিচিত মুক্তিযোদ্ধাদের নিয়ে নাগরিক সিরিজ। এবং দেশের বিভিন্ন জাতিগোষ্ঠির মাতৃভাষা নিয়ে ধারাবাহিক প্রতিবেদন দাগ কাটে দর্শক হৃদয়ে।

আশা/ফই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

হেঁচকি ওঠার কারণ ও কমানোর উপায়
মশা তাড়াতে যেসব উপকরণ ব্যবহার করা যায়
গ্রিন টির ভালো-মন্দ
পাহাড়ের ভাষা, সমতলের ভাষা