আন্তর্জাতিক, আলোচিত, বাংলাদেশ

পাকিস্তানে মাসুদ আজহারের ছেলে-ভাইসহ গ্রেফতার ৪৪

জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের প্রতিষ্ঠাতা ও প্রধান নেতা মাসুদ আজহারের ভাই আবদুল রউফ ও ছেলে হাম্মাদ আজহারসহ ৪৪ জনকে গ্রেফতার করেছে পাকিস্তানের নিরাপত্তা বাহিনী।

 

ভারতের সঙ্গে সাম্প্রতিক উত্তেজনার মধ্যেই এই অভিযান চালালো পাকিস্তান। জাতীয় নিরাপত্তার স্বার্থে এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি ইসলামাবাদ।

 

মঙ্গলবার পাকিস্তানের স্বরাষ্ট্রসচিব আজম সুলেমান খান জানান, গ্রেফতার ৪৪ জনকে অন্তত ১৪ দিন আটক রাখা হবে। তদন্ত করে সন্ত্রাস ও জঙ্গিবাদে জড়িত থাকার প্রমাণ পাওয়া গেলে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। না পাওয়া গেলে ছেড়ে দেয়া হবে।

 

পাকিস্তানের মাটি ব্যবহার করে কেউ সন্ত্রাস ও জঙ্গিবাদ চালাতে পারবে না বলেও হুঁশিয়ারি জানান আজম সুলেমান। রোববার পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেন, চরমপন্থিদের বিরুদ্ধে শিগগিরই ব্যবস্থা নেয়া হবে।

 

১৪ ফেব্রুয়ারি কাশ্মিরের পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হামলায় ভারতের কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীর (সিআরপিএফ) ৪৪ সদস্য নিহত হন। এর দায় স্বীকার করে পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ।

 

ভারতের দাবি, এ হামলার পেছনে পাকিস্তান সরকারের হাত রয়েছে। এই অভিযোগ অস্বীকার করে আসছে পাকিস্তান।

 

পুলওয়ামা হামলার প্রতিক্রিয়ায় কাশ্মিরের পাকিস্তান নিয়ন্ত্রিত অংশে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ বিমান হামলা চালিয়ে তিনশতাধিক জঙ্গি হত্যার দাবি করে ভারত। অবশ্য, এর কোনো প্রমাণ এখনো হাজির করতে পারেনি দিল্লি। পাকিস্তানও ভারতের হামলায় বহু হতাহতের দাবি নাকচ করেছে।

 

এ ঘটনায় দুদেশের উত্তেজনা চরমে পৌঁছায়। আকাশসীমা লঙ্ঘনের অভিযোগে ভারতের দুটি যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করে পাকিস্তানের সেনারা। এদিকে, পাকিস্তানের একটি যুদ্ধবিমান ধ্বংসের দাবি করে ভারত।

 

যুদ্ধবিমান ভূপাতিত করার পর, ভারতের এক পাইলটকে আটকও করে পাকিস্তান। পরে অভিনন্দন বর্তমান নামের ওই পাইলটকে মুক্তি দেয় ইসলামাবাদ।

ফই/শাই/ফই
LIVE
Play
ছুটিতে ওবামা যে বইগুলো পড়বেন
বাণিজ্যযুদ্ধের লাভ-ক্ষতি
৭০ বছরের পুরোনো ভূতুড়ে ছবির রহস্য!
উসাইন বোল্টের গতির তুলনা!