দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ শনাক্ত হয়েছে । গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ২ হাজার ৯১১ জন। সবমিলে করোনা শনাক্ত ৫০ হাজার ছাড়িয়েছে। আর গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়ে মারা গেছেন ৩৭ জন। সবমিলে মারা গেছেন ৭০৯ জন। ♦♦ করোনা উপসর্গ দেখা দিলে অথবা করোনা বিষয়ক জরুরি স্বাস্থ্যসেবা পেতে ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে কল করুন এবং তথ্য পেতে www.corona.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে। ♦♦ www.livecoronatest.com এ আপনি ঘরে বসেই কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত কি'না, তা নিজেই মূল্যায়ন করতে পারবেন। এমনকি আপনার ঝুঁকির মাত্রা ও করনীয় সম্পর্কেও জানতে পারবেন।

বাংলাদেশ, শীর্ষ খবর

পেঁয়াজের দাম বাড়লো কেনো? কে জানে?

বাড়তি দামে ভারতীয় পেঁয়াজ দেশে আসার আগেই বাজারে শুরু হয়েছে অস্থিরতা। এক সপ্তাহের ব্যবধানে পাইকারি বাজারে দাম বেড়েছে কেজিতে ১৫ থেকে ২০ টাকা। খুচরা পর্যায়ে পেঁয়াজের দাম ৭০ টাকা কেজি ছাড়িয়েছে। এজন্য সরবরাহ সংকটকে দুষছেন শ্যামবাজার ও কারওয়ান বাজারের পাইকারি ব্যবসায়ীরা। চাহিদার তুলনায় উদ্বৃত্ত থাকার পরও কেন সরবরাহ ঘাটতি সেই সদুত্তর ছিল না তাদের কাছে। বিস্তারিত জানাচ্ছেন ফরহাদ হোসেন।

চাহিদা মেটাতে পেঁয়াজের বড় একটি অংশ ভারত থেকে আমদানি হয়। সম্প্রতি ভারতে বন্যায় ফলন ক্ষতিগ্রস্থ হওয়ায় পেঁয়াজ রপ্তানি নিরুৎসাহিত করতে দ্বিগুণের বেশি বাড়িয়ে রপ্তানিমূল্য ঠিক করা হয়েছে টন প্রতি সাড়ে ৮’শ ডলার। নতুন দামে কেনা পেঁয়াজ এখনো বাংলাদেশের বাজারে না আসলেও দাম বাড়ছে হুহু করে। ভারতীয় পেঁয়াজের পাশাপাশি সরবরাহ সংকটের কথা তুলে ধরে বাড়ানো হয়েছে দেশী পেঁয়াজের দামও।

সরকারি সংস্থার হিসেব বলছে, ২০১৮-১৯ অর্থবছরে ২৩ লাখ টনের বেশি পেঁয়াজ উৎপাদিত হয়েছে। একই সময়ে আমদানি হয়েছে ১০ লাখ টনের মত। সব মিলিয়ে পেঁয়াজের সরবরাহ কম বেশি ৩৪ লাখ টন। একই সময়ে চাহিদা ধরা হয়েছে ২৪ লাখ টনের মত। হিসেব বলছে, অতিরিক্ত ১০ লাখ টন পেঁয়াজ থাকার কথা। তারপরও বাড়িত দামের লাগাম টানা যাচ্ছে না কেন?

বাজার স্থিতিশীল রাখতে আমদানি করা পেঁয়াজ বন্দর থেকে দ্রুত খালাস করা, নজরদারি বাড়ানো ও টিসিরি মাধ্যমে খোলা বাজারে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্যমন্ত্রণালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE


বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশ

আক্রান্ত
৫২৪৪৫
সুস্থ
১১১২০
মৃত্যু
৭০৯
সূত্র:আইইডিসিআর

বিশ্ব

আক্রান্ত
৬২৬৫৪৯৬
সুস্থ
২৯২৯৫৮০
মৃত্যু
৩৭৫৫২৬
সূত্র: ওয়ার্ল্ড মিটার
করোনার জিনোম সিকোয়েন্স
ঈদের ইতিহাস
ঘূর্ণিঝড়ের নাম যেভাবে রাখা হয়
ঘূর্ণিঝড়ের সংকেত ও এর অর্থ