করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ শনাক্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে। মারা গেছেন ৪০ জন। আর গত ২৪ ঘন্টায় ২ হাজার ৫৪৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।এ পর্যন্ত মোট মারা গেলেন ৬৫০ জন। ♦♦ করোনা উপসর্গ দেখা দিলে অথবা করোনা বিষয়ক জরুরি স্বাস্থ্যসেবা পেতে ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে কল করুন এবং তথ্য পেতে www.corona.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে। ♦♦ www.livecoronatest.com এ আপনি ঘরে বসেই কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত কি'না, তা নিজেই মূল্যায়ন করতে পারবেন। এমনকি আপনার ঝুঁকির মাত্রা ও করনীয় সম্পর্কেও জানতে পারবেন।

ফিচার , , , ,

পেঁয়াজ নিয়ে যত আলাপ

তানভীর জনি

প্রতিদিনের রসনা বিলাসে পেঁয়াজ ছাড়া যেন চলেই না। রান্না এবং কাঁচা দুই উপায়েই আছে পেঁয়াজের কদর। তাই তো পেঁয়াজের উচ্চ মূল্যে নাকাল দেশবাসী। সম্প্রতি, রপ্তানি নীতি সংশোধন করে ভারতের বাণিজ্য মন্ত্রণালয় পেঁয়াজ রপ্তানির নিষেধাজ্ঞা জারি করে। এরপর থেকেই বাংলাদেশের বাজারে মিনিটের কাঁটার সাথে পাল্লা দিয়ে বাড়ছে পেঁয়াজের দাম।

পেঁয়াজ সবজি না মসলা?

পেঁয়াজ আসলে কোন সবজি নয়। এটি মূলত একটি মসলা জাতীয় উদ্ভিদ। যার বৈজ্ঞানিক নাম ‘অ্যালিয়াম সেপা’। আর গোত্র হচ্ছে লিলি।

কোথায় উৎপন্ন হয়?

বিশ্বের প্রায় সব দেশেই পেঁয়াজের উৎপাদন হয়। তবে সবচেয়ে বেশি উৎপাদন হয় ভারত ও চীনে। যেসব এলাকায় বৃষ্টি কম হয়, শুষ্ক মৌসুম ও হালকা শীত থাকে সেসব জায়গা পেঁয়াজ উৎপাদনের জন্য উপযুক্ত। বাংলাদেশের পেঁয়াজ আকারে বড় না হলেও বেশ ঝাঁজালো হয়। কারণ এতে অ্যালিসিনের মাত্রা বেশি থাকে।

শীর্ষ ৫ দেশের পরিসংখ্যান

পেঁয়াজের গুণাগুণ

পেঁয়াজের মূল উপাদান পানি, শর্করা ও ফাইবার। পেঁয়াজে পানির পরিমাণ সবচেয়ে বেশি। এছাড়াও পুষ্টিগুণের মধ্যে আছে, ভিটামিন সি, বি এবং পটাসিয়াম। পাশাপাশি শরীরে পটাসিয়াম ও খনিজের চাহিদা পূরণের একটি ভালো উৎস পেঁয়াজ। এতে নেই কোন চর্বি। পেঁয়াজে সালফার থাকার কারণে রান্নার স্বাদকে অনেক বেশি তীব্র করে।

ঔষধি গুণে পেঁয়াজ

প্রাচীনকালে কলেরা ও প্লেগের প্রতিষেধক হিসেবে ব্যবহার হতো পেঁয়াজ। জনশ্রুতি আছে, রোমান সম্রাট নিরো ঠাণ্ডাজনিত রোগের ওষুধ হিসেবে পেঁয়াজ খেতেন। তাছাড়া, হৃদরোগের ঝুঁকি হ্রাস, রক্তে গ্লুকোজের মাত্রা ঠিক রাখা, ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ, অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল হিসেবে কাজ করে পেঁয়াজ।

পেঁয়াজ কাটলে অশ্রু ঝরে কেন?

পেঁয়াজের ঝাঁঝের জন্য দায়ী অ্যালিসিন নামক পদার্থ। কাটার সময় তা চোখে লাগে বলেই চোখ জ্বালাপোড়া করে এবং পানি পড়ে। তবে পেঁয়াজ কাটার সময় হা করে মুখে নিঃশ্বাস নিলে চোখের জ্বালাপোড়া থেকে মুক্তি পাওয়া সম্ভব।

পেঁয়াজের গন্ধ দূর করার উপায়

অনেক সময় পেঁয়াজ কাটলে বা কাঁচা পেঁয়াজ খেলে হাতে এবং নিঃশ্বাসে দুর্গন্ধ হয়। হাতের গন্ধ দূর করার জন্য প্রথমে ঠাণ্ডা পানি দিয়ে হাত ধুয়ে তারপর লবণ দিয়ে হাত কচলে আবার ধুয়ে ফেলতে হবে। এবার সাবান এবং গরম পানি দিয়ে হাত ধুয়ে নিলে থাকবে না কোন গন্ধ। নিঃশ্বাসের গন্ধ দূর করতে ধনিয়াপাতা বা একটি আপেল খেয়ে নিলেই হবে।

তথ্যসূত্র: বিবিসি বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE


বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশ

আক্রান্ত
৪৭১৫৩
সুস্থ
৯৭৮১
মৃত্যু
৬৫০
সূত্র:আইইডিসিআর

বিশ্ব

আক্রান্ত
৬১৭৭১২০
সুস্থ
২৭৪৬০৯৪
মৃত্যু
৩৭১২৮৭
সূত্র: ওয়ার্ল্ড মিটার
করোনার জিনোম সিকোয়েন্স
ঈদের ইতিহাস
ঘূর্ণিঝড়ের নাম যেভাবে রাখা হয়
ঘূর্ণিঝড়ের সংকেত ও এর অর্থ