24 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৪, ২০২৩

কাতারের সেরা কে? মেসি, এমবাপ্পে না কি অন্য কেউ?

বিশেষ সংবাদ

- Advertisement -

কাতার বিশ্বকাপে কে সেরা? এখনো যারা টিকে আছেন, তাদের মধ্যে মেসি আর এমবাপ্পের পাল্লাটাই বোধ হয় বেশি ভারী। কিন্তু, ভুলে গেলে চলবে না, মরক্কো আর ক্রোয়েশিয়াও আছে লড়াইয়ে। যাদের আছে দারুণ সব বারুদ। তালিকায় রাখতে হয় আরও অনেককেই।

ফুটবলের ধামাকা থাকে বছরজুড়েই। কিন্তু, বিশ্বকাপ এলো বোঝা যায়, তারকাদের ঠাসাঠাসি কাকে বলে…!

এবার সবচেয়ে বড় তারকার খ্যাতি নিয়ে কাতার মিশন শুরু করেন লিওনেল মেসি আর ক্রিশ্চিয়ানো রোনালদো। এর মধ্যেই পর্তুগিজ মহাতারকার পতন হয়েছে। ওদিকে, এখনো হুঙ্কার ছেড়ে চলেছেন, আর্জেন্টাইন বারুদ।

কাতারে আগুন জ্বালাচ্ছেন আরও অনেকেই। তাদের অন্যতম ফ্রেঞ্চ বুলেট কিলিয়ান এমবাপ্পে। অথচ, বছরখানেক আগে আন্তর্জাতিক ফুটবলই ছেড়ে দিতে চেয়েছিলেন। কাতারে পাঁচ ম্যাচে ৫ গোল তার। অন্যদের দিয়ে করিয়েছেন সাতটি। এমন ফর্মে, তাকে সেরা খেলোয়াড়ের পুরস্কার দেয়া হলে, ভুল হবে না নিশ্চয়ই।

কিন্তু, এমবাপ্পের এমন শক্ত জায়গা যদি মেসি জবরদখল করে নেন, তাতে কি কেউ অবাক হবেন? মনে হয় না। কারণ, মেসি যে ভিনগ্রহের কেউ…! কোথায় চোখ রেখে, কোন সুযোগ যে তিনি বুঝে নেন, তা ধরার সাধ্য কার…!

এবার আঁতোয়া গ্রিজমানের কথা বলি। একটাও গোল করেননি। তাতে কী? তার খেলোয়াড়ি কৌশলে বুদ ভক্তকূল। ফ্রান্সের ফরোয়ার্ড লাইন যদি ফাংশন করে, তবে, গ্রিজমান হয়েই সব গতি পায়। এক্ষেত্রে তাকে বলা যায়, ক্রিয়েটর ইন চিফ।

ক্রোয়েশিয়ার গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচ নিয়ে আপনার মন্তব্য কী? অনেকে বলছেন, কাতারে সেরা গোলরক্ষক যে তিনিই, তাতে কোনো সন্দেহই নেই। শেষ ষোলোয় জাপানের বিপক্ষে পেনাল্টি শ্যুটআউটে ৩টি গোল সেভ করেন লিভা। তার আগে এমনটা করে দেখিয়েছেন মাত্র দুজন। বিশ্বকাপজুড়ে আরও কতো যে ক্যারিশমা দেখিয়েছেন তিনি, হিসাব রাখা দায়।

মরক্কোর আশরাফ হাকিমি। পিএসজিতে দেখিয়ে আসছেন, তিনি কি জিনিস। এখন দেখাচ্ছেন কাতার বিশ্বকাপে। দুর্দান্ত গতির ডিফেন্ডিং তার। মরক্কোর সেমিফাইনাল রূপকথা লেখায়, তার অবদান মনে করতে হবে সবার আগে।

মরক্কোর আরেকজনের কথা না বললেই নয়। সোফিয়ান আমরাবাত। তার পারফরমেন্সকে বলতে হবে, গভীরতায় ভরা। বাড়তি কথা নয়, কাতার বিশ্বকাপের অন্যতম সেরা মিডফিল্ডার হিসেবে তকমা পেতে পারেন তিনি।

ব্রাজিলিয়ানদের কী ভুলে গেলে চলে? যে দলের ওপর জাল ফেললে, ঝাঁকে ঝাঁকে উঠে আসে রূপালি তারকা! নেইমার, রিচার্লিসন, ক্যামেসিরো…। অভাব নেই। কিন্তু, সেমিতে উঠতে ব্যর্থ হওয়ায়, স্পটলাইট হারিয়েছেন সবাই। তাই, শেষ পর্যন্ত আলোটা ঝলমলে থাকছে মেসি, এমবাপ্পে, গ্রিজমান, লিভাকোভিচ, হাকিমিদের ওপরেই।

- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বাধিক পঠিত