খেলা, ফিচার

ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করলেন লেখক স্টিফেন কিং

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের অ্যাকাউন্টটি ডিলিট করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের বিখ্যাত লেখক স্টিফেন কিং। ফেসবুক ছাড়ার কারণ হিসেবে তিনি জানিয়েছেন, ভুল তথ্য আর ভুলভাল খবর প্রকাশ।

এর আগে ফেসবুক নিয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, ফেসবুকে ব্যাপকভাবে মিথ্যা তথ্য ছড়িয়ে পড়েছে, এতে ব্যক্তিগত গোপনীয়তা চরমভাবে লঙ্ঘিত হচ্ছে।

স্টিফেন কিং তার টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে এই সংবাদটি দেন গত ১ ফেব্রুয়ারি।

তাতে তিনি লিখেছেন– ‘আমি ফেসবুক ছেড়ে যাচ্ছি। এই মিথ্যা তথ্যের বন্যার মাঝে আমি মোটেই স্বস্তিবোধ করছি না। এতে রাজনৈতিক মিথ্যাচারের বিজ্ঞাপন চলছে।’

এর আগে ২০১৮ সালের মার্চ মাসে হ্যাশট্যাগ ডিলিট ফেসবুক নামে টুইটারে কর্মসূচি চালু করেছিলেন হোয়াটসঅ্যাপের সহ-প্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাক্টন। ফেসবুক ব্যবহার বন্ধ করার আহ্বান জানিয়ে ব্রায়ান অ্যাক্টন এক টুইট বার্তায় বলেছিলেন, ‘এখন সময় ফেসবুক ডিলিট করার’। তখন তিনি টুইটারে ‘ডিলিট ফেসবুক’ হ্যাশটাগ ব্যবহার করেন। এরপর রাতারাতি জনপ্রিয় হয় এ হ্যাশট্যাগটি।

ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ, ব্যবহারীর তথ্য সংগ্রহের জন্য কেমব্রিজ অ্যানালিটিকা নামের একটি প্রতিষ্ঠানকে অ্যাপ ব্যবহারের অনুমতি দিয়েছিল ফেসবুক। ওই অ্যাপের মাধ্যমে প্রায় পাঁচ কোটি ব্যবহারকারীর তথ্য সংগ্রহের পরে তা বিশ্লেষণ করে ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে ব্যবহার করা হয়। এ কাজের সঙ্গে জড়িত এক অধ্যাপক মুখ খোলায় তা গণমাধ্যমে আসে।

এই তথ্য কেলেঙ্কারির জন্য যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের বিভিন্ন সংবাদপত্রে পুরো এক পাতা বিজ্ঞাপন প্রকাশ করে ক্ষমা চেয়েছিলেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

LIVE


নিজের মৃত্যু কামনা করছে শিশুটি!
যেভাবে বাড়াবেন আত্মবিশ্বাস
মিনি মাফলারম্যান ও একজন অরবিন্দ কেজরিওয়াল
টাটকা রাখুন মশলাপাতি