যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় মৃত ৪১০। দেশটিতে মোট মৃতের সংখ্যা ১৭০৯, আক্রান্ত ১০৪,৮৬০: জনস হপকিন্স ইউনিভার্সিটি ♦♦ যুক্তরাজ্যে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ১০১৯, আক্রান্ত ১৭ হাজার ৮৯ জন: বিবিসি ♦♦ করোনাভাইরাস মোকাবিলায় ১৫ কোটি টাকা দিচ্ছে বেক্সিমকো ♦♦ দেশে নতুন করে করোনাভাইরাসে কেউ আক্রান্ত হননি : আইইডিসিআর ♦♦ করোনাভাইরাসে আক্রান্ত চারজন সুস্থ হয়েছেন: আইইডিসিআর ♦♦ করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে, আক্রান্ত ৫,৬৬,৩৭৭ ♦♦ বিশ্বজুড়ে মৃত ২৭ হাজার ৩৭১, আক্রান্ত ৫,৯৮,০৯৪ ♦♦ ইতালিতে ২৪ ঘণ্টায় ৯৬৯ জনের মৃত্যু, দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়াল ৯১৩৪ জনে: আল জাজিরা♦♦ করোনা উপসর্গ দেখা দিলে ০১৯৪৪৩৩৩২২২ ও ১০৬৫৫ নম্বরে ফোন করার অনুরোধ আইইডিসিআরের। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে।

চলচ্চিত্র, বাংলাদেশ, শিল্প সাহিত্য

বলিউডের ৫ তারকা পাচ্ছেন পদ্মশ্রী

এ বছর বলিউডের প্রযোজক, পরিচালক, অভিনেত্রী ও গায়ককে ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মশ্রী’ দিতে যাচ্ছে মোদি সরকার।

এছাড়া ‘পদ্ম ভূষণ’র জন্য প্রয়াত বাংলাদেশী কূটনীতিবিদ সৈয়দ মোয়াজ্জেম আলীর নাম ঘোষণা করা হয়েছে। তৃতীয় সর্বোচ্চ পদক পদ্মশ্রী পাচ্ছেন প্রত্নতত্ত্ববিদ, লেখক ও বাংলাদেশে জাদুঘর আন্দোলনের পথিকৃৎ ড. এনামুল হক।

শনিবার ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। সাতজনকে পদ্ম বিভূষণ, ১৬ জনকে পদ্ম ভূষণ এবং ১১৮ জনকে পদ্মশ্রী সম্মান প্রদান করা হবে। বিনোদন জগতের পাঁচ জনকে পদ্মশ্রী দেওয়া হবে।

বলিউডের পদ্মশ্রী পাচ্ছেন অভিনেত্রী কঙ্গনা রানাউত। এছাড়া পাচ্ছেন প্রযোজক একতা কাপুর, চলচ্চিত্রকার করন জোহর, জনপ্রিয় সঙ্গীতশিল্পী আদনান সামি ও গায়ক সুরেশ ওয়াদেকর।

সরকারের ঘোষণার পর কঙ্গনা রানাওয়াত জানিয়েছেন, এই সম্মান পেয়ে তিনি অভিভূত। ধন্যবাদ জানিয়েছেন দেশকে এবং সেই সব মহিলাদের যারা স্বপ্ন দেখতে ভয় পান না। ধন্যবাদ জানিয়েছেন সেই সব মেয়েদের…মায়েদের যারা আমাদের স্বপ্ন দেখান, যারা ভবিষ্যতের কারিগর।

মোদি সরকারকে অনেকে সমালোচনা করে বলছেন, বলিউডের যারা পদ্মশ্রী পাচ্ছেন তারা সকলেই বর্তমান শাসক দলের ঘনিষ্ঠ। পুরস্কার দেয়ার ক্ষেত্রে ‌‘নিজেদের লোক’ বেছে নিয়েছে মোদি সরকার।

ফই/সাহু/ফই

LIVE


বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৪৮
সুস্থ
১১
মৃত্যু
সূত্র:আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৬২৯৬৮৪
সুস্থ
২৮৯৭০
মৃত্যু
২৮৯৭০
সূত্র: ওয়ার্ল্ড মিটার
করোনাভাইরাস: যতসব ভুল ধারণা
করোনা আতঙ্কের মধ্যে রাস্তায় ডাইনোসর
রিয়ানার প্রতিদিনের রুটিন
মোবাইল জীবাণুমুক্ত রাখার উপায়