32 C
Dhaka
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪
spot_imgspot_img

বলিভিয়ায় সামরিক অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ

বলিভিয়ায় সামরিক অভ্যুত্থানের চেষ্টা করেছে দেশটি সামরিক বাহিনী। এ লক্ষ্যে দেশটির প্রেসিডেন্ট ভবনে হামলাও চালিয়েছে সামরিক বাহিনীর একটি অংশ। তবে শেষ পর্যন্ত ব্যর্থ হয়েছে অভ্যুত্থানের চেষ্টা। এ ঘটনায় দেশটির সেনাপ্রধান জেনারেল হুয়ান হোসে জুনিগাকে গ্রেপ্তার করেছে পুলিশ।

ডয়সে ভেলের প্রতিবেদেনে বলা হয়, লা পাজ শহরে প্রেসিডেন্ট লুইস আরসের বাসভবন ঘিরে ফেলে সেনারা। প্রেসিডেন্ট বলিভিয়ার নাগরিকদের বলেন, তারা যেন গণতন্ত্র রক্ষা করতে সক্রিয় হন। বিশ্ব নেতারা অভ্যুত্থানের নিন্দা করেন।

অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ হওয়ার পর বলিভিয়ার সশস্ত্র বাহিনী বুধবার সন্ধ্যায় দেশটির প্রেসিডেন্টের প্রাসাদ থেকে ফিরে এসেছে এবং পরে সেনাবাহিনীর একজন জেনারেলকে গ্রেফতার করা হয়েছে। এদিকে, অভ্যুত্থানের চেষ্টার ঘটনায় নিন্দা জানিয়ে নতুন সেনা প্রধান নিয়োগ করেছেন দেশটির প্রেসিডেন্ট লুইস আর্স। সেইসাথে সংকটময় এই সময়ে আন্তর্জাতিক সমর্থনের আহ্বানও জানিয়েছেন তিনি।

এর আগে জেনারেল জুয়ান জোসে জুনিগার নেতৃত্বে সামরিক বাহিনীর বিভিন্ন ইউনিট লা পাজ শহরের সেন্ট্রাল প্লাজা মুরিলো স্কোয়ারে জড়ো হয়। শহরটিতে দেশটির প্রেসিডেন্ট প্রাসাদ এবং কংগ্রেসের ভবন অবস্থিত। সামরিক বাহিনীর একটি সাঁজোয়া যান প্রেসিডেন্ট প্রাসাদের দরজায় ঢুকে যায়। এসময় প্রাসাদের বাইরে সশস্ত্র সেনারা অবস্থান করছিল।

পরে ওই প্লাজার নিয়ন্ত্রণ নেয় পুলিশ। সরে যেতে থাকে সেনারা। সেনাপ্রধানকে গ্রেপ্তার করে অজ্ঞাত স্থানে নেয়া হয়েছে।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন