দেশে করোনায় আরও ৪ জনের মৃত্যু এবং নতুন ২৯ জনের করোনা শনাক্ত হয়েছে : স্বাস্থ্যমন্ত্রী ♦♦ করোনা পরিস্থিতি মোকাবিলায় ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী ♦♦ যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনায় ৭৬ বাংলাদেশির মৃত্যু হয়েছে ♦♦ করোনা উপসর্গ দেখা দিলে অথবা করোনা বিষয়ক জরুরি স্বাস্থ্যসেবা পেতে ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে কল করুন এবং তথ্য পেতে www.corona.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে। ♦♦ www.livecoronatest.com এ আপনি ঘরে বসেই কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত কি'না, তা নিজেই মূল্যায়ন করতে পারবেন। এমনকি আপনার ঝুঁকির মাত্রা ও করনীয় সম্পর্কেও জানতে পারবেন।

আন্তর্জাতিক, বাংলাদেশ, স্মরণ

বিপ্লবের মহানায়ক চে গুয়েভারার মৃত্যুদিবস আজ

ইতিহাসের এক নন্দিত বিপ্লবী, চে গুয়েভারা। যাকে ছাড়া হয়তো আলোর মুখ দেখতো না কিউবার বিপ্লব। তিনি একাধারে ছিলেন একজন মার্কসবাদী বিপ্লবী, গেরিলা নেতা, চিকিৎসক, লেখক, বুদ্ধিজীবি, কূটনীতিক ও সমরতত্ত্ববিদ।

পুরো নাম আর্নেস্তো গুয়েভারা দে লা সের্না। ১৯২৮ সালের ১৪ জুন আর্জেন্টিনায় জন্মেছিলেন সমাজতান্ত্রিক বিপ্লবীদের আদর্শিক এই পথ প্রদর্শক।

চে’র বাবা ছিলেন তৎকালীন স্পেনের গৃহযুদ্ধে রিপাবলিকানদের একজন গোড়া সমর্থক। সেই সংঘর্ষের সময় তাই চে’র বাড়িতে সেনাদের আসা যাওয়া ছিলো নিয়মিত। সেই থেকেই হয়তো নিজেকে গড়তে শুরু করেছিলেন একজন বিপ্লবী হিসেবে।

চে ছিলেন স্বপ্নচারী। তাইতো আরেক বিপ্লবী ফিদেল ক্যাস্ত্রোর সঙ্গে কিউবায় সফল বিপ্লব ঘটানো ও দেশ গঠনের পর থেমে থাকেননি। তার ইচ্ছা ছিলো কঙ্গো-কানশাসা ও বলিভিয়ায় সমাজতন্ত্র প্রতিষ্ঠার। যদিও সেই স্বপ্ন বাস্তবায়নের চেষ্টাকালেই ১৯৬৭ সালে মার্কিন গায়েন্দা সংস্থা সিআইএ’র মদদপুষ্ট বলিভিয়ান সেনাবাহিনী তাকে হত্যা করে।

চে’র দেহের মৃত্যু হলেও তিনি যে চেতনার জন্ম দিয়ে গেছেন তার মৃত্যু হবে না কোন দিনও। মানবতার জয়গান গাওয়া, অসাম্প্রদায়িকতার কথা বলা, শোষিতের পক্ষে লড়াই করে যাওয়া বিপ্লবী চে’র মৃত্যু দিবসে শোক ও সমবেদনা। বিপ্লবের সেই অগ্নিপুরুষ চে গুয়েভারার ৫২তম মৃত্যু দিবসে আজ।

ফিরোজ হোসেন/ফই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE


বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১২৩
সুস্থ
৩৩
মৃত্যু
১২
সূত্র:আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১২৭৬৫৭১
সুস্থ
২৬৫৯৪৪
মৃত্যু
৬৯৫২২
সূত্র: ওয়ার্ল্ড মিটার
করোনা মোকাবিলায় কানাডা
বিসিজি টিকা হতে পারে করোনার হাতিয়ার
করোনা আতঙ্কে মানসিক স্বাস্থ্য ভালো রাখবেন যেভাবে
গাছের ওপর ৭ তরুণের কোয়ারেন্টিন!