আন্তর্জাতিক, বাংলাদেশ, স্মরণ

বিপ্লবের মহানায়ক চে গুয়েভারার মৃত্যুদিবস আজ

ইতিহাসের এক নন্দিত বিপ্লবী, চে গুয়েভারা। যাকে ছাড়া হয়তো আলোর মুখ দেখতো না কিউবার বিপ্লব। তিনি একাধারে ছিলেন একজন মার্কসবাদী বিপ্লবী, গেরিলা নেতা, চিকিৎসক, লেখক, বুদ্ধিজীবি, কূটনীতিক ও সমরতত্ত্ববিদ।

পুরো নাম আর্নেস্তো গুয়েভারা দে লা সের্না। ১৯২৮ সালের ১৪ জুন আর্জেন্টিনায় জন্মেছিলেন সমাজতান্ত্রিক বিপ্লবীদের আদর্শিক এই পথ প্রদর্শক।

চে’র বাবা ছিলেন তৎকালীন স্পেনের গৃহযুদ্ধে রিপাবলিকানদের একজন গোড়া সমর্থক। সেই সংঘর্ষের সময় তাই চে’র বাড়িতে সেনাদের আসা যাওয়া ছিলো নিয়মিত। সেই থেকেই হয়তো নিজেকে গড়তে শুরু করেছিলেন একজন বিপ্লবী হিসেবে।

চে ছিলেন স্বপ্নচারী। তাইতো আরেক বিপ্লবী ফিদেল ক্যাস্ত্রোর সঙ্গে কিউবায় সফল বিপ্লব ঘটানো ও দেশ গঠনের পর থেমে থাকেননি। তার ইচ্ছা ছিলো কঙ্গো-কানশাসা ও বলিভিয়ায় সমাজতন্ত্র প্রতিষ্ঠার। যদিও সেই স্বপ্ন বাস্তবায়নের চেষ্টাকালেই ১৯৬৭ সালে মার্কিন গায়েন্দা সংস্থা সিআইএ’র মদদপুষ্ট বলিভিয়ান সেনাবাহিনী তাকে হত্যা করে।

চে’র দেহের মৃত্যু হলেও তিনি যে চেতনার জন্ম দিয়ে গেছেন তার মৃত্যু হবে না কোন দিনও। মানবতার জয়গান গাওয়া, অসাম্প্রদায়িকতার কথা বলা, শোষিতের পক্ষে লড়াই করে যাওয়া বিপ্লবী চে’র মৃত্যু দিবসে শোক ও সমবেদনা। বিপ্লবের সেই অগ্নিপুরুষ চে গুয়েভারার ৫২তম মৃত্যু দিবসে আজ।

ফিরোজ হোসেন/ফই

LIVE
Play
গাণিতিকভাবে সবচেয়ে নিখুঁত সুন্দরী বেলা হাদিদ!
স্পেনের জানা-অজানা
টিকটকের মধুবালা
ফোর্বসের তালিকায় ২০১৯ সালে ভারতের শীর্ষ ধনী