33 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২

বঙ্গবন্ধুর ৫ খুনিকে ফেরানোর উদ্যোগ আটকা আশাবাদে

বিশেষ সংবাদ

- Advertisement -

ফিরিয়ে আনা সম্ভব, চেষ্টা চলছে। এমন সব আশাবাদেই আটকে আছে, বঙ্গবন্ধুর পলাতক ৫ খুনিকে দেশে আনার যতো উদ্যোগ। পালিয়ে বেড়ানো দুজনের অবস্থান শনাক্ত হয়েছে। বাকি তিনজন কোথায়, তার সুনির্দিষ্ট তথ্য নেই। একজন ভারতে আছেন, এমন খবর চাউর হলেও, এখনো মেলেনি আনুষ্ঠানিক কোনো জবাব।

স্বাধীন বাংলার ইতিহাসে সবচেয়ে নারকীয় হত্যাযজ্ঞ হয় ১৫ আগস্ট, ১৯৭৫। খুনিরা পেয়েছিলো পুরস্কার, আর ভয়াবহতার শিকার পরিবার হয়েছিলো তিরষ্কৃত। অধ্যাদেশ জারি করে রুদ্ধ করে দেয়া হয়েছিলো বিচার চাওয়ার পথটাও।

২১ বছরের অন্ধকার মারিয়ে ভোর আসে ১৯৯৬ সালে, শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর। মামলা হয়, বিচারিক প্রক্রিয়া শেষে, ১৩ বছরে জাতি মুক্ত হয় কলঙ্কের গ্লানি থেকে। দণ্ডিতদের মধ্যে আত্মস্বীকৃত ছয় খুনির মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে দেশের মাটিতে। ২০১০ সালে ৫ জন, আর ২০২০ সালে আবদুল মাজেদের ফাঁসি কার্যকর হয়।

পলাতক ৬ আসামি। মধ্যে আব্দুল আজিজ জিম্বাবুয়েতেই মারা যান। অবশিষ্ট ৫ জনের ২ জনের অবস্থান জানা গেলেও, বাকি ৩ জনের অবস্থান নিশ্চিত হওয়া যায়নি এখনো। এই ৫ জনের বিরুদ্ধে ২০০৯ সালে ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিশ জারি হয়।

কিন্তু আন্তর্জাতিক পুলিশি এই সংস্থার মাধ্যমে কোনো আসামিকে দেশে ফেরত আনা যায় না। সেজন্য স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্যোগী হতে হয়। দুই দেশের বাংলাদেশের সঙ্গে বহিঃসমর্পণ চুক্তি রয়েছে। প্রতিবেশি ভারত আর থাইল্যান্ড। মোসলেউদ্দিন যদি ভারতেই থেকে থাকেন, তবে তাকে চুক্তির আওতায় ফিরিয়ে আনা সম্ভব। কিন্তু ভারতকে জানানো হলেও, দিল্লি এখনো কোনো জবাব দেয়নি বলে জানান, মহিউল ইসলাম।

কানাডা মৃত্যুদণ্ডপ্রাপ্ত কোনো আসামিকে হস্তান্তর করে না। সে কারণে, নূর চৌধুরীকে দেশে ফেরত আনা যাচ্ছে না। আর রাশেদ চৌধুরী রাজনৈতিক আশ্রয় চেয়েছেন, যা বিবেচনাধীন রয়েছে। রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা জানান, তাদের ফিরিয়ে আনা সম্ভব এবং সেই প্রক্রিয়া চলমান।

সরকার ইতোমধ্যে টাস্কফোর্স গঠন করেছে। কূটনৈতিক তৎপরতাও চলছে। সবার আশা, পলাতক খুনিদের ফিরিয়ে এনে, তাদের ফাঁসি কার্যকর করবে সরকার।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত