যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় মৃত ৪১০। দেশটিতে মোট মৃতের সংখ্যা ১৭০৯, আক্রান্ত ১০৪,৮৬০: জনস হপকিন্স ইউনিভার্সিটি ♦♦ যুক্তরাজ্যে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ১০১৯, আক্রান্ত ১৭ হাজার ৮৯ জন: বিবিসি ♦♦ করোনাভাইরাস মোকাবিলায় ১৫ কোটি টাকা দিচ্ছে বেক্সিমকো ♦♦ দেশে নতুন করে করোনাভাইরাসে কেউ আক্রান্ত হননি : আইইডিসিআর ♦♦ করোনাভাইরাসে আক্রান্ত চারজন সুস্থ হয়েছেন: আইইডিসিআর ♦♦ করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে, আক্রান্ত ৫,৬৬,৩৭৭ ♦♦ বিশ্বজুড়ে মৃত ২৭ হাজার ৩৭১, আক্রান্ত ৫,৯৮,০৯৪ ♦♦ ইতালিতে ২৪ ঘণ্টায় ৯৬৯ জনের মৃত্যু, দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়াল ৯১৩৪ জনে: আল জাজিরা♦♦ করোনা উপসর্গ দেখা দিলে ০১৯৪৪৩৩৩২২২ ও ১০৬৫৫ নম্বরে ফোন করার অনুরোধ আইইডিসিআরের। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে।

প্রযুক্তি, বাংলাদেশ

ইন্টারনেট বন্ধের রেকর্ড গড়ল ভারত

আন্তর্জাতিক সংস্থা ‘অ্যাকসেস নাও’ জানিয়েছে, সরকারি নির্দেশে গত এক বছরে বিশ্বে সবচেয়ে বেশি বার ইন্টারনেট বন্ধ হয়েছে ভারতে।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, ইন্টারনেটে মতপ্রকাশের স্বাধীনতা, নিরাপত্তা, গোপনীয়তা ও মানবাধিকারের মতো বিষয়ের পক্ষে লড়া আন্তর্জাতিক সংস্থা ‘অ্যাকসেস নাও’ প্রতিবেদনে এ তথ্য ওঠে এসেছে।

অ্যাকসেস নাওয়ের রিপোর্ট অনুযায়ী, ২০১২ সালের জানুয়ারি থেকে এখনও ভারতে ৩৭৩ বার নেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে। শুধু ২০১৯ সালেই ৯১ বার ইন্টারনেট বন্ধ হয়েছে ভারতের বিভিন্ন প্রান্তে।

২০১৮ সালে নেট বন্ধ হয়েছে ১৩৪ বার। শুধু নথিভুক্ত হয়েছে এমন ঘটনারই নাগাল পেয়েছে সংস্থাটি। তাদের মতে, প্রকৃত সংখ্যাটি আদতে অনেক বেশি।

টেলিকম সংস্থাগুলো রাজ্য বা কেন্দ্র সরকারের থেকে নির্দেশ পেয়ে বিশেষ বিশেষ পরিস্থিতিতে রাজ্যে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেয়।

সাধারণ আইনশৃঙ্খলা ব্যবস্থা হাতের বাইরে চলে গেলেই নেট বন্ধ করে দেয় সরকার। সহিংসতা বা সংঘর্ষ রুখতেও নেট পরিষেবা বন্ধ করা হয়।

২০১২ থেকে এ পর্যন্ত কাশ্মীরে ১৮০ বার ইন্টারনেট বন্ধ হয়েছে। তবে রাজস্থানের মতো কোনো কোনো রাজ্যে পরীক্ষা চলাকালীন নকল করা বন্ধ করতেও ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে।

২০১০ সাল থেকে কেন্দ্রীয় সরকার ইন্টারনেট পরিষেবা নিয়ে কড়াকড়ি শুরু করে। কিন্তু সংস্থাটির মতে, ২০১৪ সাল থেকে বিভিন্ন পরিস্থিতিতে ‘শাটডাউন’ প্রায় দ্বিগুণ হয়েছে দেশে।

ইন্ডিয়ান কাউন্সিল ফর রিসার্চ অন ইন্টারন্যাশনাল ইকোনমিক রিলেশন’র রিপোর্টে বলা হয়েছে, ২০১২ থেকে ২০১৭ সালের মধ্যে নেট বন্ধ হওয়ার কারণে ৩০০ কোটি ডলার আর্থিক ক্ষতি হয়েছে ভারতের।

ফই/সাহু/ফই

LIVE


বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৪৮
সুস্থ
১১
মৃত্যু
সূত্র:আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৬২৯৬৮৪
সুস্থ
২৮৯৭০
মৃত্যু
২৮৯৭০
সূত্র: ওয়ার্ল্ড মিটার
করোনাভাইরাস: যতসব ভুল ধারণা
করোনা আতঙ্কের মধ্যে রাস্তায় ডাইনোসর
রিয়ানার প্রতিদিনের রুটিন
মোবাইল জীবাণুমুক্ত রাখার উপায়