বাংলাদেশ, শীর্ষ খবর

বৃষ্টির পানিতে মিটতে পারে দৈনন্দিন চাহিদা

শহর অঞ্চলে পানির সংকট প্রায় সবখানেই। এর জন্য অনেকটাই দায়ী নগর পরিকল্পনায় যত্নের অভাব। এক্ষেত্রে বৃষ্টির পানি রাখতে পারে বড় ভূমিকা। চাপ কমতে পারে ভূগর্ভস্থ পানির ওপর থেকেও। সংশ্লিষ্টরা বলছেন, এ সংক্রান্ত আইন দ্রুত বাস্তবায়ন করা প্রয়োজন।

রাজধানীবাসীর চাহিদা মেটাতে, ভূগর্ভস্থ পানির ওপর চাপ বাড়ছেই। দিন যতো যাচ্ছে, পানি তুলতে হচ্ছে আরও বেশি করে। ফলাফল, দিন দিন আরও নিচে নেমে যাচ্ছে পানির স্তর। এখন নদীর পানি পরিশোধন করে মিটছে, চাহিদার কিছু অংশ।

অথচ, বড় ভূমিকা রাখতে পারে বৃষ্টির পানি। ভবনে সংরক্ষণ করে, মিটতে পারে দৈনন্দিন চাহিদা। এভাবে বৃষ্টির পানি সংরক্ষণ পদ্ধতিকে বলে, রেইন ওয়াটার হার্ভেস্টিং।

এই পদ্ধতিতে, ভবনের ছাদে জমা হওয়া বৃষ্টির পানি, পাইপের মাধ্যমে চলে যাবে, বিশেষভাবে তৈরি ভূতলের চেম্বারে। যা ব্যবহার করা যাবে গৃহস্থালি নানা কাজে।

বাংলাদেশে বছরজুড়ে বৃষ্টিপাতের ৭০ থেকে ৮০ শতাংশই হয় বর্ষা মৌসুমে। বৃষ্টির পানি ধরে রাখা গেলে, তা মেটাতে পারে প্রতিদিনের চাহিদা।

বিষয়টি নিয়ে কাজ করছে ঢাকা ওয়াসাও। সংস্থাটি বলছে, ঢাকা শহরে প্রকল্পটি বাস্তবায়ন করা গেলে, ১০ থেকে ২০ শতাংশ বৃষ্টির পানি ব্যবহার করা সম্ভব।

ঢাকা ওয়াসা এমডি তাকসিম এ খান বলেন, বৃষ্টির পানি সংরক্ষণে নানা ধরনের পাইলট প্রোগ্রাম নেয়া হয়েছে। এসব প্রোগ্রামের মাধ্যমে বৃষ্টির পানি সংরক্ষণ ও ব্যবহারে বিষয়গুলো সাধারণের কাছে পৌছে দেয়ার কাজ করছে সরকার।

ফাহো/ফই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

হেঁচকি ওঠার কারণ ও কমানোর উপায়
মশা তাড়াতে যেসব উপকরণ ব্যবহার করা যায়
গ্রিন টির ভালো-মন্দ
পাহাড়ের ভাষা, সমতলের ভাষা