দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩২ জনের মৃত্যু হয়েছে। নতুন করে শনাক্ত হয়েছে ২ হাজার ৬১১ জন। ৩২ মৃতের মধ্যে ২৫ জন পরুষ আর নারী ৭ জন। ♦♦ নতুন ৩২ জনের মৃত্যুর ফলে দেশে মৃতের সংখ্যা দাঁড়াল ৩ হাজার ৩৬৫ জনে। নতুন ২ হাজার ৬১১ জনসহ মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৫৫ হাজার ১১৩ জন। ♦♦ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ২০ জন। আর মোট সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১ লাখ ৪৬ হাজার ৬০৪ জন। ♦♦ করোনা উপসর্গ দেখা দিলে অথবা করোনা বিষয়ক জরুরি স্বাস্থ্যসেবা পেতে ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে কল করুন এবং তথ্য পেতে www.corona.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে। ♦♦ www.livecoronatest.com এ আপনি ঘরে বসেই কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত কি'না, তা নিজেই মূল্যায়ন করতে পারবেন। এমনকি আপনার ঝুঁকির মাত্রা ও করনীয় সম্পর্কেও জানতে পারবেন।

ফিচার , , ,

বোমা ফেলে যেভাবে পরিবেশ রক্ষা করেছেন ওবামা!

জাবের হাসান

সময়ের আলোচিত নাম গ্রেটা থানবার্গ। মাত্র ১৬ বছর বয়স তাঁর। সুইডেনের নাগরিক। পরিচিতি পেয়েছেন জলবায়ু কর্মী হিসেবে। ২০১৮ সালে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অবিলম্বে কার্যকর প্রদক্ষেপ গ্রহণের জন্য সুইডেন সংসদের বাইরে প্রতিবাদ শুরু করেন তিনি। প্ল্যাকার্ডে কিনা লিখা ছিল ‘জলবায়ুর জন্য স্কুল ধর্মঘট’।

বার্ষিক ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে উপস্থিত বিশ্ব নেতাদের সামনে দাঁড়িয়ে তিনি বলেন,

“কিছু মানুষ বলেন, আমরা সবাই মিলে নাকি জলবায়ু সংকট তৈরি করেছি। কিন্তু সেটি সত্যি নয়। যদি কোনো একজন অপরাধী হয়, তার জন্য সবাইকে দায়ী করা উচিত নয়। যারা অপরাধী, তাদেরকেই দায়ী করতে হবে। আর জলবায়ু সংকটের পেছনে দায়ী হলো কিছু মানুষ, কিছু প্রতিষ্ঠান, এবং কিছু নীতি-নির্ধারক, যারা খুব ভালো করেই জানেন অর্থ উপার্জনের লক্ষ্যে তারা পৃথিবীর কী ভীষণ ক্ষতি করে চলেছেন। এবং আমার বিশ্বাস, সেইসব মানুষদের মধ্যে অনেকেই আজ এখানে উপস্থিত আছেন।”

এই সূত্র ধরে অনেক রাষ্ট্রনায়ক দেখা করছেন গ্রেটার সাথে। রাশিয়ার সংসদেও ভাষণ দেয়ার আমন্ত্রণ জানানো হয়েছে তাকে।

সম্প্রতি সিরিয়ার রাজনৈতিক বিশ্লেষক ও সাংবাদিক কেভর্ক আলমাসিয়ান গ্রেটার সাথে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করে লিখেছেন,

‘ওবামা গ্রেটাকে ব্যাখ্যা করছেন সিরিয়া, আফগানিস্তান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, পাকিস্তান প্রভৃতি দেশে প্রতি ঘন্টায় তিনটি এবং ২০১৬ সালে মোট ২৬ হাজার ১৭১টি বোমা ফেলে পরিবেশ রক্ষায় কিভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন’।

Obama explaining to Greta how he helped the environment by throwing 3 bombs per hour, 26.171 bombs in 2016 alone, on Syria, Iraq, Afghanistan, Libya, Somalia, Yemen, Pakistan, etc etc etc ❤️❤️❤️

Posted by Kevork Almassian on Tuesday, September 24, 2019

২০০৯ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে বিশ্বকূটনীতি এবং বিশ্বসহযোগিতায় অসামান্য অবদান রাখার স্বীকৃতিস্বরূপ নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করা হয়। সেইসাথে নোবেল কমিটি পারমাণবিক অস্ত্র নিরোধেও ওবামার ভূমিকার কথা বিশেষভাবে উল্লেখ করেন।

গ্রেটা থানবার্গও পেয়েছেন শান্তিতে নোবেল পুরস্কারের মনোনয়ন। নরওয়ের তিনজন সংসদ সদস্য নোবেল কর্তৃপক্ষের কাছে শান্তিতে নোবেল পুরস্কারের জন্য প্রস্তাব করেছেন তার নাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশ

আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১৪৬৬০৪
মৃত্যু
৩৩৬৫
সূত্র:আইইডিসিআর

বিশ্ব

আক্রান্ত
১৯৫৬৯১০৯
সুস্থ
১২৫৬৩৪০০
মৃত্যু
৭২৪৫৫০
সূত্র: ওয়ার্ল্ড মিটার
বৈরুত বিস্ফোরণের অ্যামোনিয়াম নাইট্রেট কী পদার্থ?
এন্ড্রু কিশোরের সেরা ৫ গান
চোখে মুখে মৌমাছি নিয়ে চার ঘণ্টা!
বলিউড, মানসিক চাপ, আত্নহনন