যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় মৃত ৪১০। দেশটিতে মোট মৃতের সংখ্যা ১৭০৯, আক্রান্ত ১০৪,৮৬০: জনস হপকিন্স ইউনিভার্সিটি ♦♦ যুক্তরাজ্যে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ১০১৯, আক্রান্ত ১৭ হাজার ৮৯ জন: বিবিসি ♦♦ করোনাভাইরাস মোকাবিলায় ১৫ কোটি টাকা দিচ্ছে বেক্সিমকো ♦♦ দেশে নতুন করে করোনাভাইরাসে কেউ আক্রান্ত হননি : আইইডিসিআর ♦♦ করোনাভাইরাসে আক্রান্ত চারজন সুস্থ হয়েছেন: আইইডিসিআর ♦♦ করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে, আক্রান্ত ৫,৬৬,৩৭৭ ♦♦ বিশ্বজুড়ে মৃত ২৭ হাজার ৩৭১, আক্রান্ত ৫,৯৮,০৯৪ ♦♦ ইতালিতে ২৪ ঘণ্টায় ৯৬৯ জনের মৃত্যু, দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়াল ৯১৩৪ জনে: আল জাজিরা♦♦ করোনা উপসর্গ দেখা দিলে ০১৯৪৪৩৩৩২২২ ও ১০৬৫৫ নম্বরে ফোন করার অনুরোধ আইইডিসিআরের। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে।

ফিচার, লাইফস্টাইল , , ,

ব্যায়ামের সময়জ্ঞান

জান্নাতুল কলি

সবাই চায় নিজেকে ফিট রাখতে। কিন্তু ব্যস্ত জীবনে সময় খুঁজে নেয়া খুব মুশকিল। তাই অনেকেই নিজেদের সুবিধা মতো সময়ে জিমে গিয়ে শরীরচর্চা করছেন অথবা বাসায় ব্যায়াম করছেন। কিন্তু যখন ইচ্ছে ব্যায়াম করা কি শরীরের জন্যে ঠিক? চলুন ব্যায়ামের কিছু দিক নির্দেশনা জেনে নিই।

খালি পেটে কখনো ব্যায়াম করা যাবে না। তাই নাস্তার কয়েক ঘণ্টা পর ব্যায়াম করতে হবে। তবে ঘুম থেকে ওঠার আধ ঘণ্টা পর হালকা জগিং বা মর্নিং ওয়াক করা যেতে পারে।

ব্যায়ামের জন্যে বিকেলের সময়টা সবচেয়ে ভালো। দীর্ঘক্ষণ শরীরচর্চা করতে চাইলে ঘুম থেকে ওঠার ৬ থেকে ১২ ঘণ্টার মধ্যে যে কোনো একটি সময় বেছে নিন।

অনেকে সন্ধ্যার পর ব্যায়ামের সময় পান। সেক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে যেন শরীরে ক্লান্তিবোধ না থাকে।

যোগ ব্যায়ামের জন্য সন্ধ্যা উপযুক্ত সময়। এ সময় ট্রেডমিল বা সাইক্লিংও করা যেতে পারে।

শারীরিক সক্ষমতা ও বয়স অনুযায়ী ব্যায়াম করা উচিত। পিঠে বা কোমরে ব্যাথা কিংবা শ্বাসকষ্ট থাকলে ব্যায়াম করার ক্ষেত্রে ডাক্তার কিংবা শরীরচর্চা বিশেষজ্ঞের পরামর্শ নিন। গর্ভকালীন সময়ে চিকিৎসকের পরামর্শ ছাড়া ব্যায়াম করা উচিত নয়।

যেকোনো ধরনের শরীরচর্চা বা ডায়েট পরিকল্পনার জন্য চিকিৎসক এবং শরীরচর্চা বিশেষজ্ঞের সাথে কথা বলে নেওয়া উচিত।

LIVE


বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৪৮
সুস্থ
১১
মৃত্যু
সূত্র:আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৬২৯৬৮৪
সুস্থ
২৮৯৭০
মৃত্যু
২৮৯৭০
সূত্র: ওয়ার্ল্ড মিটার
করোনাভাইরাস: যতসব ভুল ধারণা
করোনা আতঙ্কের মধ্যে রাস্তায় ডাইনোসর
রিয়ানার প্রতিদিনের রুটিন
মোবাইল জীবাণুমুক্ত রাখার উপায়