বাংলাদেশ, আন্তর্জাতিক, করোনা ভাইরাসের সর্বশেষ খবর

ব্রাজিলে দিনে ৪ হাজার মৃত্যু, ভারতে ১ লাখ করে শনাক্ত

পুরো বিশ্বের নিয়ন্ত্রণ নিয়েছে করোনাভাইরাস। আবারো আক্রান্ত ও মৃত্যু হচ্ছে অতিমাত্রায়। ব্রাজিলে প্রথমবারের মতো, একদিনে প্রাণ হারিয়েছে চার হাজারের বেশি মানুষ। ভারতে টানা দ্বিতীয় দিন, শনাক্ত হয়েছে এক লাখের বেশি করোনা রোগী।

করোনাভাইরাস এখন আগ্রাসন চালাচ্ছে, রূপ পাল্টে ফেলা নতুন ধরন নিয়ে। যে ভাইরাস, তুলনামূলকভাবে বেশি সংক্রামক। নতুন এই ধরনটিও বেশিরভাগ দেশেই ছড়িয়েছে। বিশ্বজুড়ে একদিনে মারা গেছে আরও ১১ হাজার ৯৩৪ জন। শনাক্ত ৫ লাখ ৮০ হাজার।

ব্রাজিলে প্রথমবারের মতো গত একদিনেই সর্বোচ্চ ৪ হাজারের বেশি মৃত্যু হয়েছে। আক্রান্ত প্রায় ৮৩ হাজার। প্রাণহানি ও শনাক্তে ব্রাজিল এখন যুক্তরাষ্ট্রের একদম কাছাকাছি।

স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়েছে ব্রাজিলের। অনেক শহরে চিকিৎসার অপেক্ষায় থাকতে থাকতেই অনেকের মৃত্যু হচ্ছে। এরপরেও কঠোর ব্যবস্থায় নারাজ প্রেসিডেন্ট জাইর বোলসোনারো।

এদিকে, সব রেকর্ড ভেঙে ভারতে গত একদিনে ১ লাখ ১৫ হাজার করোনা রোগী শনাক্ত হয়েছে। যা গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের থেকেও বেশি। মারা গেছে ৬৩১ জন। বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশটিতে মোট আক্রান্ত ১ কোটি ২৭ লাখে দাঁড়িয়েছে। প্রাণহানি ১ লাখ ৬৬ হাজারের বেশি।

সাড়ে ৫ লাখের বেশি মৃত্যু নিয়ে এখনও সবার উপরে যুক্তরাষ্ট্র। সেখানে ৩ কোটি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত। এমন অবস্থায়, প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আগামী ১৯ এপ্রিলের মধ্যেই, প্রাপ্তবয়স্ক সব মার্কিনীর জন্য টিকার ব্যবস্থা করা হবে।

পিন্টু/লিশা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

হেঁচকি ওঠার কারণ ও কমানোর উপায়
মশা তাড়াতে যেসব উপকরণ ব্যবহার করা যায়
গ্রিন টির ভালো-মন্দ
পাহাড়ের ভাষা, সমতলের ভাষা